বান্দরবানে পর্যটক আগমনের ফলে ডেঙ্গু ছড়াতে পারে

১১ জন ডেঙ্গু রোগী সনাক্ত

টানা ছুটিতে বান্দরবানে পর্যটক আগমনের ফলে ছড়াতে পারে ডেঙ্গু। সারাদেশে বর্তমানে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে মৃত্যু ও রোগ ছড়াছড়ির কারনে স্থানীয়দের মাঝে বিরাজ করছে চরম আতংঙ্ক। তবে প্রশাসন বলছে, ডেঙ্গু মোকাবেলায় সর্তক রয়েছে তারা।

স্থানীয় সূত্রে জানা যায়, ঈদের টানা ছুটিতে প্রতিবছরই বান্দরবানে ভ্রমণে আসে লক্ষাধিক পর্যটক। আর এই পর্যটকেরা বান্দরবানের বিভিন্ন পর্যটন কেন্দ্র ভ্রমনের পাশাপাশি কয়েকদিন অবস্থান করে স্থানীয় প্রায় ৬০টির অধিক হোটেল মোটেল গুলোতে। স্থানীয়রা আশংকা করছে বেড়াতে আসা পর্যটকদের মাধ্যমে বান্দরবানে ব্যাপক হারে ছড়িয়ে পড়তে পারে ডেঙ্গু রোগ। ফলে প্রশাসন,স্বাস্থ্য বিভাগ,পরিবহন মালিকসহ সংশ্লিষ্ট সব মহলের সতর্কতার পরও টানা ছুটিতে পর্যটকদের মাধ্যমে স্থানীয়দের মধ্যে ডেঙ্গু রোগ সংক্রমণের ঝুঁকি নিয়ে আতংকিত হয়ে পড়েছে স্থানীয় বাসিন্দারা।

বান্দরবানে ফায়ার সার্ভিস এলাকার মেহেদী হাসান বলেন, সারাদেশ থেকে অসংখ্য পর্যটক বিনোদনের জন্য বান্দরবানে আসবেন। এখন আমরা আছি মহা আতঙ্কে, কারণ সারাদেশে যেভাবে ডেঙ্গু রোগী ছড়িয়ে পড়েছে যেকোন সময় পর্যটকদের মাধ্যমে ডেঙ্গু রোগের জীবাণু ছড়াতে পারে।

বান্দরবান বাসস্টেশন এলাকার আতিকুর রহমান বলেন, আগে জানতাম বান্দরবানে সিলেব্রালসহ বিভিন্ন ম্যালেরিয়া হতো কিন্তু এখন সারাদেশে যেভাবে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে মানুষ মারা যাচ্ছে তা নিয়ে আমরা অনেক আতঙ্কে আছি। এখন আমরা বান্দরবানের জেলা প্রশাসন,পৌরসভা,ও স্বাস্থ্য বিভাগের কাছে আবেদন করছি, ডেঙ্গু নিয়ন্ত্রণের লক্ষ্যে বিশেষ পদেক্ষপ গ্রহণ করতে।

এদিকে বান্দরবানের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তার ডা:অংসুুুুুুুুুুুুুুুুুই প্রু মারমা বলছেন, দেশের বিভিন্ন জেলায় ডেঙ্গুর ভয়াবহ আকার ধারণ করলেও এখন পর্যন্ত বান্দরবানে ডেঙ্গু রোগ তেমন ভয়াবহ আকার ধারণ করেনি,তবে এই পর্যটন মৌসুমে আগত সকল পর্যটকদের নিয়ম মেনে চলাচল এবং সর্তকতা অবলম্বনের অনুরোধ করছি।

বান্দরবান পৌরসভার মেয়র মোহাম্মদ ইসলাম বেবী বলেন,বান্দরবানের জনসাধারণের কথা চিন্তা করে বান্দরবানে পর্যটকদের মাধ্যমে ডেঙ্গু রোগ যাতে না ছড়ায় সে জন্য বান্দরবান শহরের প্রবেশের ২টি পয়েন্টে ঢাকা-চট্টগ্রাম থেকে আসা গাড়ীতে মশা প্রতিরোধক স্প্রে করা হচ্ছে,তাছাড়া ডেঙ্গু রোগ প্রতিরোধে নেয়া হয়েছে বিশেষ ব্যবস্থা।

জেলা স্বাস্থ্য বিভাগের তথ্য মতে, এই পর্যন্ত বান্দরবানে ১১ জন ডেঙ্গু রোগী সনাক্ত করা হয়েছে এবং তাদের পর্যাপ্ত চিকিৎসার জন্য চট্টগ্রাম ও ঢাকার হাসপাতালে পাঠানো হয়েছে । স্থানীয় বলছে, নতুন করে যাতে আর কোন জনসাধারণ ডেঙ্গু রোগে আক্রান্ত না হয় তার জন্য প্রশাসন আরো বেশী কার্যকরী ভুমিকা রাখবে।

আরও পড়ুন
Loading...