মাটিরাঙ্গায় অবমুক্ত হলো লজ্জাবতী বানর

NewsDetails_01

খাগড়াছড়ির মাটিরাঙ্গায় লোকালয় থেকে উদ্ধার হওয়া লজ্জাবতী বানর টি মাটিরাঙ্গা রেঞ্জ র্মকর্তার কার্যালয়ের ঔষধি বাড়িতে অবমুক্ত করা হয়েছে। অবমুক্ত করার মাধ্যমে আবারো নিজের আবাসস্থল বনে ফিরে গেল বিপন্ন প্রজাতির লজ্জাবতী বানর।

আজ মঙ্গলবার (১৪ মে) বিকালের দিকে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার ডেজী চক্রবর্তী ও মাটিরাঙ্গা বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা, মো. আতাউর রহমান লস্কর অন্যান্য কর্মকর্তাদের সাথে নিয়ে লজ্জাবতী বানরটি অবমুক্ত করেন।

অবমুক্তকালে মাটিরাঙ্গা রেঞ্জের ফরেস্টার তৌহিদুর রহমান লিটন, ফরেস্টার মো. মনির হোসেন, ফরেস্টার আহসানুজ্জামান, ফরেস্টার শাহনুর ররহমান ও ফরেস্টার সিরাজুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

NewsDetails_03

এর আগে দুপুরের দিকে মাটিরাঙ্গা রেঞ্জের কর্মকর্তারা উপজেলার বড়নাল এলাকা থেকে বানরটি উদ্ধার করে নিয়ে আসে।

বিষয়টি নিশ্চিত করে রেঞ্জ কর্মকর্তা মো. আতাউর রহমান লস্কর বলেন, সকালের দিকে বড়নাল এলাকার মোটর সাইকেল চালক সুমন লজ্জাবতী বানরটি লোকালয়ে দেখতে পেয়ে জনতা আটক করে। পরে খবর পেয়ে মাটিরাঙ্গা বন বিভাগের কর্মকর্তারা বানরটটি উদ্ধার করে। পরে বন বিভাগের ঔষধি বাড়িতে অবমুক্ত করা হয়।

মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার ডেজী চক্রবর্তী বলেন, বনজঙ্গল ও গাছপালা উজাড় হওয়ার কারনে খাদ্যের সন্ধানে লজ্জ্বাবতী বানর লোকালয়ে এসে স্থানীয়দের হাতে প্রাণ হারাচ্ছে। এসব বন্যপ্রাণীকে রক্ষায় করতে হলে পরিবেশ রক্ষার পাশাপাশি স্থানীয়দেরও সচেতন করতে হবে।

প্রসঙ্গত,গত দশ মাসে চারটি লজ্জাবতী বানর অবমুক্ত করেছে মাটিরাঙ্গা রেঞ্জ।

আরও পড়ুন