যারা বঙ্গবন্ধু হত্যায় ইন্ধন দিয়েছেন তাদেরও বিচার করা উচিত : মন্ত্রী বীর বাহাদুর

পাবর্ত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকারীদের বিচার হয়েছে, অনেকের ফাঁসি হয়েছে। যারা বিদেশে পালিয়ে আছেন তাদের দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা নেয়া হয়েছে। একই সঙ্গে যারা বঙ্গবন্ধু হত্যায় ইন্ধন দিয়েছেন তাদেরও বিচার করা উচিত।

শনিবার (১৫ আগস্ট) সকালে বান্দরবানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে জেলা পরিষদ আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

বীর বাহাদুর উশৈসিং বলেন, যারা নেপথ্যে থেকে বঙ্গবন্ধুর হত্যাকারীদের উৎসাহ ও ইন্ধন দিয়েছেন, হত্যার পর পুনর্বাসন করেছেন, তাদের আইনের আওতায় এনে বিচার করা উচিত। চিহ্নিত করে সেদিন তাদের ভূমিকা নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে।

মন্ত্রী বলেন, কাপুরুষরা বঙ্গবন্ধুকে হত্যা করেছিল। বঙ্গবন্ধু হত্যার পর যারা সুবিধা ভোগ করেছিল তারাই পর্দার আড়াল থেকে বঙ্গবন্ধু হত্যার বিচার না করার জন্য সংসদে ইনডেমনিটি বিল পাস করেছিল। কিন্তু শেখ হাসিনা ক্ষমতায় আসার পর সংসদের ইনডেমনিটি বিল বাতিল করেন। আইনের প্রতি শ্রদ্ধাশীল বিধায় সংসদে ইনডেমনিটি (দায়মুক্তি) বিল বাতিল করে বঙ্গবন্ধু হত্যার বিচার শুরু করেছিল।

বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লার সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার রেজা সরোওয়ার। অনুষ্ঠানে বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। আলোচনা সভার আগে পার্বত্য মন্ত্রী জেলা পরিষদ প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।