রামগড়ে ৯টি ইটভাটায় ভ্রাম্যমান আদালতের জরিমানা

খাগড়াছড়ি রামগড় উপজেলায় ৯টি ইট ভাটায় মোবাইল কোর্ট পরিচালনা করে ৫ লক্ষ ৩০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। একই আদালত পাহাড় কাটার দায়ে ১ ব্যক্তিকে ৫০ হাজার টাকা এবং মাস্ক পরিধান না করায় ৭ জনকে ৭০০ টাকা জরিমানা করেছে।

আজ রোববার সকালে উপজেলার দাতারাম পাড়ায় ৫টি ও গতকাল সন্ধ্যায় সোনাইপোল এলাকায় ৪টি ইট ভাটায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন, রামগড় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উম্মে হাবিবা মজুমদার।

আদালত সূত্রে জানা যায়, ইট ভাটায় কাঠ পোড়ানো, প্রয়োজনীয় কাগজপত্র প্রদর্শনে ব্যর্থ, জনবহুল এলাকায় ভাটা স্থাপন এবং ভাটায় কৃষি জমির উপরিভাগ (টপ সয়েল) ব্যবহার করায় ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন-২০১৩ সংশোধিত ২০১৯ অনুযায়ী মোবাইল কোর্টের মাধ্যমে ৯টি ইটভাটা কে ৫ লক্ষ ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।
এছাড়া বাগান টিলায় অবৈধ ভাবে পাহাড় কাটার দায়ে পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (৬) এর খ অনুযায়ী মোঃ নজরুল ইসলামকে ৫০ হাজার টাকা এবং মাস্ক পরিধান না করায় সংক্রমন আইনে ৭ জনকে ৭০০ টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

নির্বাহী ম্যাজিস্ট্রেট উম্মে হাবিবা মজুমদার বলেন, দুদিনে উপজেলার ৯টি ইট ভাটায় অভিযান পরিচালনা করা হয়। আইন অমান্যকারী প্রতিটি ইট ভাটা এবং অবৈধ ভাবে পাহাড় কাটার বিরুদ্ধে অভিযান চলমান থাকবে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।