রুমার পাইন্দু ইউনিয়নে বিতরণ করা হলো সোলার প্যানেল

রুমার পাইন্দু ইউনিয়নে বিতরণ করা হয় সোলার প্যানেল
বান্দরবানের প্রত্যন্ত উপজেলা রুমায় বিদ্যুৎ বিহীন দুর্গম এলাকার বাসিন্দাদের মাঝে সৌর বিদ্যুৎ প্যানেল বিতরণ করা হয়েছে। ”পার্বত্য চট্টগ্রামের প্রত্যন্ত এলাকায় সোলার প্যানেল স্থাপনের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ” শীর্ষক প্রকল্পে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের একটি প্রকল্পের অংশ হিসেবে এ সোলার হোম সিস্টেম বিতরণ করা হয়।
এ উপলক্ষে পাইন্দু ইউনিয়ন পরিষদ কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য জুয়েল বম। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ঘোষিত ঘরে ঘরে বিদ্যুৎ বিতরণ করে জীবন যাত্রার মান এগিয়ে যাচ্ছে। আগের অপেক্ষায় জনমানুষের উল্লেখযোগ্য উন্নয়ন হচ্ছে। এ উন্নয়নের জোয়ার অব্যাহত রাখতে বর্তমান সরকার তথা আওয়ামীগ সরকারকেই দরকার।
প্রধান অতিথি জুয়েল বম আরো বলেন, বেশির ভাগ এলাকায় বিদ্যুৎ বিহীন, পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এর অবদানে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের এই প্রকল্পের সুফল ভোগ করছেন এলাকাবাসী। আগামী সংসদ নির্বাচনে আবারো আওয়ামী সরকার গঠনের লক্ষ্যে নৌকায় ভোট দিলে এলাকার সামগ্রিক উন্নয়ন কাজ বৃদ্ধি পাবে।
পাইন্দু ইউপি চেয়ারম্যান উহ্লামং মারমা‘র সভাপতিত্বে বিশেষ অতিথি ও অন্যান্যের মধ্যে বক্তব্য দেন রুমা প্রেস ক্লাবের সভাপতি শৈহ্লাচিং মারমা, সোলার প্যানেল সিস্টেম হোম বিতরণ প্রকল্পে বান্দরবান জেলার টেকনিক্যাল অফিসার প্রকৌশলী আশুতোষ চাকমা, মহিলা মেম্বার জিরসাংপুই বম, ৫নং ওয়ার্ডের মেম্বার পাখুম বম ৭নং ওযার্ডের মেম্বার লালবেন বম, উপকারভোগি লাললুংঅয় বম, মিসেস লালথানপার ও নলসিয়াম বম প্রমুখ।
পাইন্দু ইউপি চেয়ারম্যান উহ্লামং মারমা বলে, রুমায় পাইন্দু ইউনিয়নের মোট ৪৬০ টি সোলার হোম সিস্টেম বিতরণ করা হয়েছে। আরো বিতরণ উদ্যোগ চলছে, কোনো পরিবার বাদ যাবেনা। এখন সৌর বিদ্যুতের আলোতেই ছেলে-মেয়েরা ঘরে বসে পড়ালেখা পাশাপাশি পরিবারের লোকজন আয়বর্ধনমূলক কাজ করতে পারবে।
এদিকে সোলার প্রকল্পের টেকনিক্যাল অফিসার আশুতোস চাকমা জানান, অতি শীঘ্রই আগামী কয়েকদিনের মধ্যে রুমা উপজেলায় রেমাক্রীপ্রাংসা ইউনিয়নেও দেড়শত পরিবারের মাঝে সোলার প্যানেল সিস্টেম হোম বিতরণ করা হবে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।