শরণার্থী ও উদ্বাস্তু পূর্নবাসন টাস্কফোর্সের চেয়ারম্যান হলেন খাগড়াছড়ির সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা

খাগড়াছড়ির সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা
খাগড়াছড়ির সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরাকে ভারত প্রত্যাগত উপজাতীয় শরনার্থী প্রত্যাবাসন ও পুনর্বাসন এবং আভ্যন্তরীণ উদ্বাস্ত নির্দিষ্টকরণ সম্পর্কিত টাস্কফোর্স-এর চেয়ারম্যান পদে নিয়োগ দিয়েছে সরকার।
রোববার (১০ডিসেম্বর) রাষ্ট্রপতির আদেশক্রমে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব (সমন্বয়-১) রীতা চাকমা স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ নিয়োগ দেয়া হয়। একই সাথে ২৩/০৩/’২০০৯ ইং তারিখ, পাচবিম (সম-১)-০৯/৯৯(অংশ-১)-২১৫ নং স্মারকের মাধ্যমে যতীন্দ্র লাল ত্রিপুরাকে ভারত প্রত্যাগত উপজাতীয় শরণার্থী প্রত্যাবাসন ও পুনর্বাসন এবং আভ্যন্তরীণ উদ্বাস্তু নির্দিষ্টকরণ সর্ম্পকিত টাস্কফোর্স চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়ে জারিকৃত প্রজ্ঞাপন বাতিল করা হয়।
জানা গেছে, সম্প্রতি খাগড়াছড়ির সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরাকে ভারত প্রত্যাগত উপজাতীয় শরণার্থী প্রত্যাবাসন ও পুনর্বাসন এবং অভ্যন্তরীণ উদ্বাস্তু নির্দিষ্টকরণ সম্পর্কিত টাস্কফোর্স চেয়ারম্যান হিসেবে নিয়োগ প্রদানের বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় থেকে সার-সংক্ষেপ পাঠানো হয়।
প্রধানমন্ত্রীর অনুমোদনের পর গত ২৮ নভেম্বর-২০১৭, স্মারক নং ২৯.২২৩.০১৫.০০.০০.২৮.২০১১-১৮২ মূলে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারির জন্য মন্ত্রী পরিষদের প্রেরণ করা হয়। ৭ ডিসেম্বর (বৃহস্পতিবার) মন্ত্রী পরিষদ থেকে পদমর্যাদা সংক্রান্ত নথি অনুমোদন করে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়।
উল্লেখ্য, কুজেন্দ্র লাল ত্রিপুরা দশম জাতীয় সংসদ নির্বাচনে খাগড়াছড়ি আসন থেকে নির্বাচিত হন। বিগত ২০০৯ সালে যতীন্দ্র লাল ত্রিপুরাকে প্রতিমন্ত্রীর পদমর্যাদা দিয়ে ভারত প্রত্যাগত উপজাতীয় শরণার্থী প্রত্যাবাসন ও পুনর্বাসন এবং অভ্যন্তরীণ উদ্বাস্ত নির্দিষ্টকরণ সম্পর্কিত টাস্কফোর্স চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়া হয়। দশম জাতীয় সংসদ নির্বাচনে কুজেন্দ্র লাল ত্রিপুরা দলীয় মনোনয়ন পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হলেও যতীন্দ্র লাল ত্রিপুরাকে প্রতিমন্ত্রীর পদমর্যাদা দিয়ে ফের দ্বিতীয় দফায় টাস্কফোর্স’র চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়া হয়।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।