অনাগত কালের মানুষের জন্যে চির অপেক্ষমাণ হয়ে আছে বই : মংসুইপ্রু চৌধুরী

NewsDetails_01

“স্মার্ট গ্রন্থাগার,স্মার্ট বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ ও জেলা সরকারি গণগ্রন্থাগারের উদ্যোগে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত হয়েছে। আজ রোববার (৫ফেব্রয়ারি) সকালে বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রাটি প্রধান সড়ক হয়ে শহরের টাউন প্রাঙ্গন ঘুরে জেলা গণগ্রন্থাগার প্রাঙ্গনে এসে শেষ হয়। পরে গণ-গ্রন্থাগারস্থ খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সভায় জেলা পরিষদের সদস্য নিলোৎপল খীসা সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু।

এ উপলক্ষে আলোচনা সভায় দিবসটির উপলক্ষে আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন জেলা গণগ্রন্থাগারের লাইব্রেরিয়ান ওয়েন চাকমা।

এ সময় প্রধনি অতিথির বক্তব্যে জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু বলেন, মানবজীবন প্রবাহের যাবতীয় ভাব-অনুভূতি জানার প্রবল আগ্রহ মানুষকে বইমুখী করেছে। কেননা যুগ যুগ ধরে মানুষের সুখ-দুঃখ, আনন্দ-বেদনা, হাসি-কান্নার অনুভূতি বুকে ধারণ করে অনাগত কালের মানুষের জন্যে চির অপেক্ষমাণ হয়ে আছে বই।

NewsDetails_03

আলোচনা সভার পরপরে জেলা সরকারি গণগ্রন্থাগার কর্তৃক নিবন্ধিত ৩টি বেসরকারি শ্রেষ্ঠ পাঠাগারকে বুকসেলফ ও ক্রেস্ট প্রদান করা হয়। পরে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে সনদ পত্র ও পুরস্কার বিতরণ করা হয়।

জেলার শ্রেষ্ঠ পাঠাগার হিসেবে প্রথম স্থান অর্জন করায় পাঠাগারের পক্ষ থেকে সম্মাননা স্বারক ও পুরস্কার গ্রহণ করেন প্রতিষ্ঠাতা সভাপতি প্রজ্জ্বল ময় রোয়াজা,পরে চাকমা সাহিত্য বাহ ও করল্যাছড়িমুখ গণপাঠাগার প্রতিনিধিরা পুরস্কার গ্রহণ করেন।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এস.এম মোসলেম উদ্দিন, খাগড়াছড়ি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র’র অধ্যক্ষ মোঃ জয়নাল আবেদিন, খাগড়াছড়ি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক উথোয়াই চিং, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এ জেড এম নাহিদ হোসেন,খাগড়াছড়ি সরকারি কলেজের সহযোগী অধ্যাপক (অবসরপ্রাপ্ত) মধুমঙ্গল চাকমা, খাগড়াছড়ি জেলা ক্রীড়া সংস্থা’র সা. সম্পাদক জুয়েল চাকমা এবং প্রেসক্লাব সভাপতি জীতেন বড়ুয়াসহ বিভিন্ন স্কুলের শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন