আলীকদমে দরজায় তালা দিয়ে কর্মবিরতি পালন করল পিআইও

NewsDetails_01

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসাবে সারা দেশের ন্যায় বান্দরবানের আলীকদমে উপজেলাও আধা বেলা কর্মবিরতি পালন করেছে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়।

আজ মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাসহ অফিসের কর্মচারী সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এই কর্মবিরতি পালন করেন। এসময় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) সহ অন্যান্য কর্মচারীরা অফিসের দরজায় তালা দিয়ে বাইরে দাড়িয়ে থাকেন।

NewsDetails_03

জানা যায়, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীদের সঠিক পদমর্যাদা না থাকায় দুর্যোগ ব্যবস্থাপনায় নানা ধরনের জটিলতা সৃষ্টি হচ্ছে। তাই দেশের যেকোনো কঠিন দুর্যোগ মোকাবিলায় জন্য দুর্যোগ ব্যবস্থাপনা আইন-২০১২ এর আলোকে প্রস্তাবিত জনবল কাঠামো ও নিয়োগবিধি বাস্তবায়ন, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা (ডিআরআরও) পদের আপগ্রেডেশন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) পদ আপগ্রেডেশন, সচিবালয়ের ন্যায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মচারীদের পদনাম পরিবর্তন এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সব শূন্যপদ,পদোন্নতি, চলতি দায়িত্ব নিয়োগের মাধ্যমে পূরণের ৫টি যৌক্তিক দাবি নিয়ে অধিদপ্তরের সংযুক্ত কর্মকর্তা-কর্মচারী কল্যাণ পরিষদ গত ৮ থেকে ১০ বছর ধরেই সুশৃঙ্খল আন্দোলন করে আসছে।

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মকর্তা ও কর্মচারী কল্যাণ পরিষদ অধিদপ্তরের যথাযথ কর্তৃপক্ষের সঙ্গে দীর্ঘদিন ধরে আলোচনা সভা, স্মারকলিপি প্রদান, সংবাদ সম্মেলন, মানববন্ধন ইত্যাদিসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসলেও এসব দাবির যৌক্তিকতা পর্যালোচনায় কর্তৃপক্ষ মৌখিক ঐক্যমত প্রকাশ করলেও বাস্তবায়নের কোনো কার্যকর পদক্ষেপ নেওয়া হয়নি। এ অধিদপ্তরের সংযুক্ত কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে ক্ষোভ ও ঐক্যবদ্ধ আন্দোলন দেশব্যাপী ছড়িয়ে পড়েছে, আর তারই অংশ হিসাবে এই কর্মবিরতি পালন করছে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও)।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) সৌভ্রাত দাশ জানান, ৫দফা দাবি বাস্তবায়ন আন্দোলনের কর্মসুচী হিসেবে এবার ১১ সেপ্টেম্বর দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরে সংবাদ সম্মেলন করেন। ১২সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত সকল জেলা, উপজেলা ও অধিদপ্তরে অর্ধদিবস কর্মবিরতি পালন করার সিন্ধান্ত হয়। সে অনুযায়ী কর্মবিরতি পালন করা হচ্ছে ।

আরও পড়ুন