কেএনএফের হুমকিতে রুমা-থানচি উপজেলায় বাস চলাচল বন্ধ

NewsDetails_01

পাহাড়ের বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি-চিন ন্যশনাল ফ্রন্টের (কেএনএফ) হুমকিতে বান্দরবানের রুমা ও থানচি সড়কে গণ পরিবহন চলাচল বন্ধ রয়েছে। এতে দূর্ভোগে পড়েছে সাধারণ যাত্রীসহ পর্যটকরা।

রবিবার (১৮ ফেব্রুয়ারি) সকাল থেকে দুই উপজেলার সড়কে অনির্দিষ্টকালের জন্য বাস চলাচল বন্ধ করে দেয় পরিবহন শ্রমিকরা। ।

পরিবহন শ্রমিকরা জানায়, সকালে কেএনএফ সদস্যরা পরিবহন লাইম্যান শ্রমিককে ধরে নিয়ে গিয়ে কয়েক ঘন্টা ধরে ব্যাপকভাবে মারধর করে। এতে গুরুতর আহত হন পরিবহনের লাইনম্যান লুপ্রু মারমা। এরই প্রেক্ষিতে রুমা থানচি সড়কে বাস চলাচল বন্ধ করে দেয় পরিবহন শ্রমিকরা।

এর আগে ১৪ ফেব্রুয়ারি রুমা উপজেলার রিজুক ঝরনা পাড়ার এক যুবককে গুলি করার অভিযোগ ওঠে ‘বম পার্টি’ নামে পরিচিত কেএনএফের বিরুদ্ধে। পরে উন্নত চিকিৎসার জন্য ওই যুবককে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

ঘটনার প্রতিবাদ জানিয়ে পরদিন রুমা বাজারে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন স্থানীয়রা। সেখানে কয়েকজন ইউপি চেয়ারম্যানকেও দেখা যায়।

NewsDetails_03

রুমা ও থানচি স্টেশনে কোন গাড়ি না পেয়ে কয়েকঘন্টা ধরে বসে আছে থুইম্রাচিং মারমা ও প্রদীপ তচঙ্গ্যা। তারা জানান, সকাল থেকে বসে আছি স্টেশনে। নিজ গন্তব্য যাবো বলে বিভিন্ন মালামাল আর বাচ্চা নিয়ে স্টেশনে হাজির হয়েছি। শুনেচ্ছি কেএনএফ হুমকি কারণে বাসে মালিক পক্ষ থেকে বাস চলাচল বন্ধ রেখেছে। এতে আমাদের চলাচলের ভোগান্তি হচ্ছে।

বান্দরবান-রোয়াংছড়ি-রুমা-থানছি মোটরযান পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক মোঃ নুরুল আলম বলেন, সকালে বান্দরবান থেকে বাঘমারা ও রোয়াংছড়ি বাস চলাচল স্বাভাবিক আছে। কিন্তু রুমা ও থানছি স্টেশন থেকে সকাল হতে কোন বাস ছেড়ে আসেনি। কুকিচিন ন্যাশনাল আর্মি (কেএনএফ) বাস না চালানোর হুমকি দেওয়ায় বাস চলাচলের বন্ধ রয়েছে বলে জানান তিনি।

রুমা উপজেলা চেয়ারম্যান উহ্লা চিং মারমা জানান, তার ছোটভাই লুপ্রু (৫৩) মারমা নামে দীর্ঘদিন ধরে রুমা বাস স্টেশনের লাইনম্যান হিসেবে কর্মরত আছেন। আজ সকালে বাড়ি থেকে বাস স্টেশনে যাওয়ার সময় পলিকা পাড়া শ্বশান এলাকায় কুকিচিন ন্যাশনাল আর্মী (কেএনএন) সদস্যরা তার ভাই লুপ্রুকে ধরে নিয়ে মারধর করে। প্রায় আধা ঘন্টার মারধর করে ছেড়ে দেয়া হয়। পরে লুপ্রুকে উন্নত চিকিৎসার জন্য সদর হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

রুমা ২নং রুমা সদর ইউনিয়নের চেয়ারম্যান শৈমং মারমা (শৈবং) বলেন, রুমায় এখন রাস্তায় রাস্তায় কুকিচিন আর্মির সদস্যরা টহল দিচ্ছে। মানুষজনকে হুমকী ও মারধর করছে। গাড়ি না চালানোর জন্য হুমকী দিচ্ছে। এ কারনে রুমা থেকে বান্দরবান কোন বাস ও যানবাহন ছাড়েনি।

রুমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ শাহজাহান জানান, রুমা থেকে বান্দরবান সদরে সকাল থেকে বাস চলাচল বন্ধ রয়েছে বলে শুনেছি। এরপর থেকে আইনশৃংখলা বাহিনীর টহল বৃদ্ধি করা হয়েছে। এ ব্যাপারে কেউ অভিযোগ করেনি। অভিযোগ পেলে আইনগত পদক্ষেপ নেওয়া হবে বলে জানান এই কর্মকর্তা।

থানচির উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ বলেন, এখন পর্যন্ত থানচি থেকে বাস চলাচল বন্ধ রয়েছে। বিষয়টি বিজিবিসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জানানো হয়েছে।

আরও পড়ুন