দীঘিনালা উপজেলা ও কলেজ ছাত্রলীগে সভাপতি, সম্পাদক পদে ৩৯টি জীবনবৃত্তান্ত জমা

NewsDetails_01

খাগড়াছড়ির দীঘিনালা উপজেলা ও কলেজ ছাত্রলীগের সভাপতি, সম্পাদক পদে জেলার নির্দেশনা অনুসারে ৩৯ জন নেতা তাঁদের জীবনবৃত্তান্ত জেলা ছাত্রলীগের দ্বায়িত্বপ্রাপ্ত নেতাদের কাছে জমা দিয়েছেন।

সংগঠন সূত্রে জানা গেছে, দীঘিনালা উপজেলা ও কলেজ ছাত্রলীগের সম্মেলন নিয়ে দীর্ঘদিন আলোচনা সমালোচনা হয়ে আসছিল। তবে গত ৩০ সেপ্টেম্বর এ দুই শাখায় নতুন কমিটি গঠনের লক্ষ্যে জেলা ছাত্রলীগের আহ্বায়ক উবিক মোহন ত্রিপুরা, যুগ্ম আহ্বায়ক মনির হোসেন, শাহেদুল আলম চৌধুরী ও এমং মারমা স্বাক্ষরিত এক প্রেস বিবৃতিতে দীঘিনালা উপজেলা ও কলেজ শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক পদে আগ্রহী প্রার্থীদের জীবনবৃত্তান্ত ১০ কার্যদিবসের মধ্যে জেলা ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক মনির হোসেন, সদস্য ক্যজরী মারমা ও জিৎজয় ত্রিপুরার কাছে জমা দিতে বলা হয়।

মনির হোসেন জানান, দীঘিনালা উপজেলা ছাত্রলীগের সভাপতি পদে ৮ জন ও সাধারণ সম্পাদক পদে ১৫ জন এবং দীঘিনালা কলেজ ছাত্রলীগের সভাপতি পদে ১০ জন ও সাধারণ সম্পাদক পদে ৬ জনসহ সর্বমোট ৩৯ জন নেতা তাদের জীবনবৃত্তান্ত জমা দিয়েছেন।

বর্তমান কমিটির সাধারণ সম্পাদক ওমর ফারুকও উপজেলা ছাত্রলীগের সভাপতি পদে জীবনবৃত্তান্ত জমা দিয়েছেন। তিনি বলেন, ‘আমি ২০২০ সালে দায়িত্ব পাওয়ার পর থেকে দীঘিনালা উপজেলা ছাত্রলীগকে শক্তিশালী করতে নিষ্ঠার সঙ্গে কাজ করেছি। মেয়াদোত্তীর্ণ সকল ইউনিয়ন কমিটি গঠন করেছি। দীঘিনালায় ছাত্রলীগ এখন আগের যেকোনো সময়ের চেয়ে সংগঠিত ও শক্তিশালী। আশা করি, জেলার নেতারা আমাকে মূল্যায়ন করবেন।’

এছাড়াও সভাপতি পদে জীবন বৃত্তান্ত জমা দিয়েছেন বর্তমান উপজেলা ছাত্রলীগের সহ সভাপতি অপু চৌধুরী, সুমন দাশ, বাবুধন চাকমা ও সাবেক সাংগঠনিক সম্পাদক এরশাদ আলীসহ আরো অনেকে৷

অপু চৌধুরী জানান, দীর্ঘদিন পর উপজেলা ছাত্রলীগে প্রাণ ফিরেছে। আগামী সংসদ নির্বাচনের আগে নতুন কমিটির ঘোষণা আসলে সকলে ঐক্যবদ্ধভাবে নৌকার বিজয়ের লক্ষ্যে কাজ করে যাবো।

NewsDetails_03

সুমন দাশ জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া শিক্ষা, শান্তি ও প্রগতির পতাকাবাহী সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ দীঘিনালা উপজেলা শাখা কমিটিতে আশাকরি পরিক্ষিত ও এক্টিভ কর্মীদেরই মূল্যায়ন করা হবে।

উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক পদে বর্তমান কমিটির সিনিয়র কোন নেতা জীবনবৃত্তান্ত জমা দেননি। তবে আলোচনায় রয়েছেন সাবেক মেরুং ইউনিয়ন ৩ ওয়ার্ড ছাত্রলীগের সভাপতি তানভীর আহমেদ, সাবেক ৬ নং ওয়ার্ড ছাত্রলীগের সভাপতি কামরুল কায়েস ও বোয়ালখালী ইউনিয়ন ছাত্রলীগের সদস্য ইলিয়াস হোসেনসহ আরও অনেকে।

এদিকে দীঘিনালা কলেজ ছাত্রলীগের সভাপতি পদে আলোচনায় রয়েছেন মেরুং ইউনিয়ন (উত্তর) ছাত্রলীগের সভাপতি রবিউল ইসলাম ও বর্তমান কলেজ ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক রাসেল মাহামুদ। এর বাইরে আরও অনেকে নেতৃত্বের দৌড়ঝাঁপে এগিয়ে যাচ্ছেন।

সাধারণ সম্পাদক পদে বর্তমান কলেজ ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আকরাম হোসেন ও একাদশ শাখার সাবেক সভাপতি গোবিন্দ দে সহ অনেকেরই নাম শোনা যাচ্ছে।

দলের নেতা-কর্মীরা বলেন, ২০২০ সালের ৬ নভেম্বর দীঘিনালা উপজেলা ছাত্রলীগের দ্বিবার্ষিক সম্মেলনের তারিখ নির্ধারণ থাকলেও অপ্রীতিকর ঘটনার আশঙ্কায় সম্মেলন স্থগিত করা হয়।পরে ১৪ নভেম্বর সন্ধ্যায় তৎকালীন জেলা ছাত্রলীগের সভাপতি টিকো চাকমা ও সাধারণ সম্পাদক জহির উদ্দিন ফিরোজ স্বাক্ষরিত এক প্রেস বিবৃতিতে মেহেদী হাসানকে সভাপতি ও ওমর ফারুককে সাধারণ সম্পাদক করে ১৩ সদস্যের দীঘিনালা উপজেলা এবং হেলাল উদ্দিনকে সভাপতি ও আরফিন রাহাত মানিককে সাধারণ সম্পাদক করে ৬ সদস্য বিশিষ্ট দীঘিনালা কলেজ ছাত্রলীগের আংশিক কমিটি অনুমোদন দেওয়া হয়। ঐ কমিটিতে কাঙ্ক্ষিত পদ না পেয়ে ১৫ নভেম্বর সকালে সড়ক অবরোধ ও পর্যটকবাহী গাড়ি ভাংচুর করে ছাত্রলীগের একাংশের নেতাকর্মীরা। সেসময় নবঘোষিত উপজেলা ছাত্রলীগের সহ সভাপতি অপু চৌধুরী, দপ্তর সম্পাদক আমানুল ইসলাম শান্ত ও সাবেক কলেজ ছাত্রলীগের সভাপতি বাবু চক্রবর্তী পুলিশের হাতে আটক হয়। পুলিশ লাঠিচার্জ করে পরিস্থিতি নিয়ন্ত্রণ আনে। পরে অবশ্য তাদের ছেড়ে দেওয়া হয়। সেসময় বিরাজমান পরিস্থিতি এড়াতে উপজেলা আওয়ামীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের যৌথ স্বাক্ষরে উপজেলায় ছাত্রলীগের সকল কার্যক্রম স্থগিত করে এক প্রেস বিবৃতি দেয়। যা আজও প্রত্যাহার করা হয়নি। পরবর্তীতে পক্ষে বিপক্ষে বিভক্ত হয়ে পড়ে উপজেলা ও কলেজ ছাত্রলীগ। এরমধ্যে আংশিক কমিটি আর পূর্ণাঙ্গ হয়নি। বিভক্তি থেকেই যায়।

খাগড়াছড়ি জেলা ছাত্রলীগের আহ্বায়ক উবিক মোহন ত্রিপুরা বলেন, সভাপতি ও সম্পাদক পদ প্রত্যাশীদের জীবন বৃত্তান্ত যাচাই-বাছাই করে জেলা-উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দের সমন্বয়ে কয়েকদিনের মধ্যেই দীঘিনালা উপজেলা ও কলেজ কমিটি ঘোষণা আসতে পারে। আশাকরি নতুন এ কমিটির মাধ্যমে সকল বিভক্তির অবসান ঘটবে। সেইসাথে বঙ্গবন্ধুর স্মার্ট বাংলাদেশ বিনির্মানে ও আগামী দ্বাদশ জাতীয় নির্বাচনে প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার হাতকে শক্তিশালী করে এ দুই শাখা কমিটি নৌকার বিজয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

আরও পড়ুন