বান্দরবানে ঐতিহাসিক ৭মার্চ উদযাপন

NewsDetails_01

নানা কর্মসূচীর মধ্য দিয়ে বান্দরবানে উদযাপিত হয়েছে ঐতিহাসিক ৭মার্চ ।

বৃহস্পতিবার (৭ মার্চ) সকালে বান্দরবানের বঙ্গবন্ধু মুক্তমুঞ্চে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন করেন সরকারী বিভিন্ন দপ্তর এর কর্মকর্তা কর্মচারী এবং আওয়ামীলীগ ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

এরপর জেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধু মুক্তমুঞ্চে এক আলোচনা অনুষ্ঠিত হয় ।

NewsDetails_03

এসময় ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো.সাইফুল ইসলাম, পৌরসভার মেয়র মো.সামসুল ইসলাম,সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে হাবীবা মীরা, অতিরিক্ত পুলিশ সুপার মো.আব্দুল করিমসহ বিভিন্ন সরকারী প্রতিষ্ঠানের উর্ধতন কর্মকর্তা , মুক্তিযোদ্ধা ও সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, ঐতিহাসিক ৭ মার্চ বাঙালি জাতির দীর্ঘ স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অনন্য দিন। ১৯৭১ সালের এই দিনে ঐতিহাসিক রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) এক বিশাল জনসমুদ্রে দাঁড়িয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ডাক দেন। ওইদিন লাখ লাখ মুক্তিকামী মানুষের উপস্থিতিতে এই মহান নেতা বজ্রকণ্ঠে ঘোষণা করেন, ‘ রক্ত যখন দিয়েছি রক্ত আরো দেব, এ দেশের মানুষকে মুক্ত করে ছাড়বো ইনশাআল্লাহ। এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম, জয় বাংলা। ’ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একাত্তরের ৭মার্চ দেয়া ঐতিহাসিক ভাষণ পরবর্তীতে স্বাধীনতা সংগ্রামের বীজমন্ত্র হয়ে পড়ে। একইভাবে এ ভাষণ শুধুমাত্র রাজনৈতিক দলিলই নয়, জাতির সাংস্কৃতিক পরিচয়ের একটি সম্ভাবনাও তৈরি করে।

আলোচনা সভা শেষে মনোজ্ঞ এক সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে ৭মার্চ উপলক্ষ্যে বিভিন্ন বিষয়ে প্রতিযোগিতায় বিজয়ীদের দেয়া হয় পুরস্কার।

এদিকে প্রশাসনের পাশাপাশি জেলা আওয়ামীলীগের পক্ষ থেকে দলীয় কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন,আলোচনা সভা,বঙ্গবন্ধুর ভাষণ সম্প্রচারসহ নানা কর্মসুচী পালন করা হচ্ছে।

আরও পড়ুন