বান্দরবানে শান্তি ফেরাতে মতবিনিময়

কেন্দ্রবিন্দু কেএনএফ

NewsDetails_01

কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ)সহ বিভিন্ন সশস্ত্র গ্রুপের সংঘাতের কারনে কার্যত অশান্ত বান্দরবান পার্বত্য জেলায় ফের শান্তি ফেরাতে জেলার ১১টি ক্ষুদ্র নৃগোষ্ঠির সামাজিক নেতাদের নিয়ে মত বিনিময় সভার আয়োজন করা হয়। আর এই মত বিনিময় সভায় আলোচনার কেন্দ্র বিন্দু ছিলো কেএনএফ এর সশস্ত্র তৎপরতায় বম সম্প্রদায়সহ জেলার বিভিন্ন সম্প্রদায়ের সাধারণ মানুষের অর্থনৈতিক, শিক্ষা ও সামাজিক জীবণের ব্যাপক ক্ষতির বিষয়।

বান্দরবান পার্বত্য জেলা পরিষদের আয়োজনে আজ সোমবার সকালে বান্দরবান শহরের অরুণ সারকী টাউন হলে এ সভা অনুষ্ঠিত হয়। পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা’র সভাপতিত্বে উক্ত সভায় উপস্থিত থেকে মতামত ব্যক্ত করেন, বিভিন্ন সম্প্রদায়ের সামাজিক নেতা রাংলাই ম্রো, সত্যহা পানজি, কাঞ্চনজয় তংচঙ্গ্যা, লেলুং খুমি, সাংবাদিক মনিরুল ইসলাম মনু, বুদ্ধজ্যোতি চাকমা, ক্য শৈ প্রু খোকা, ম্রাচা খ্যায়াং, জারলম বম’সহ অনেকে।

এসময় বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা বলেন, কেএনএফসহ অন্য সন্ত্রাসী গ্রুপ কিভাবে শান্তির পথে ফিরে আসবে, সেই বিষয়ে আমরা বিভিন্ন নৃগোষ্ঠির প্রতিনিধিদের কাছ থেকে মতামত জানতে পেরেছি।

তিনি আরো বলেন, জাতিগত অবিশ্বাস রয়েছে, তা দূর করে কিভাবে সম্প্রিতীর মাধ্যমে শান্তিপূর্ন বসবাস করা যায়, কিভাবে সমস্যার সমাধান করা যায়, কিভাবে সুপারিশ করলে শান্তি ফিরবে, সেই বিষয়ে আলোচনা হয়েছে।

NewsDetails_03

এসময় বম স্টুডেন্ট এসোসিয়েশনের সভাপতি লাল থাক নাথ বম বলেন, বম বিপথগামী যুবকদের শান্তির পথে ফেরাতে আমরা কাজ করছি, এই বিষয়ে সবার সহযোগীতা প্রয়োজন।

অন্যদিকে ত্রিপুরা কল্যান সংসদের সভাপতি খুশি রায় ত্রিপুরা বলেন, কেএনএফ এর কার্যক্রমের কারনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে বম সম্প্রদায়ের সাধারণ মানুষ, তাই এই বিষয়ে তাদেরও এগিয়ে আসতে হবে।

বম সম্প্রদায়ের প্রতিনিধি রেভারেম কেরেমা বলেন, বর্তমান পরিস্থিতির শিকার হয়ে যারা ভিকটিম তাদের সহায়তা করতে সবার এগিয়ে আসা উচিত।

মারমা এসোসিয়েশনের সভাপতি মং চিং নু মার্মা বলেন, এখন জুম চাষের সময়, শত শত পরিবার এলাকা ছাড়া, পরিস্থিতির উত্তোরণ না হলে তাদের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা যাবেনা, তাই এই বিষয়ে এখনি পদক্ষেপ গ্রহন করা উচিত।

প্রসঙ্গত, উক্ত মত বিনিময় সভায় জেলার ক্ষুদ্র নৃগোষ্ঠির তরুণ-তরুণী ও প্রবীনসহ ৪ শতাধিক মানুষ উপস্থিত থেকে বান্দরবানে কেএনএফসহ বিভিন্ন সশস্ত্র গোষ্ঠির অপরাধ মূলক কার্যক্রম এর চলমান সংকট উত্তোরণে বিভিন্ন মতামত শুনেন।

আরও পড়ুন