ব্রিজ নির্মান হলে পাল্টে যেতে পারে বাইশারীতে কয়েকটি গ্রাম

NewsDetails_01

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নের ছাদোঅং মার্মা পাড়া সংলগ্ন ধাবনখালী ছড়ার উপর একটি ব্রিজ নির্মান হলে পাল্টে যাবে কয়েকটি গ্রামের জীবন চিত্র। বর্তমানে ঝুঁকিপুর্ন পায়ে চলাচলের ছোট ব্রিজটি রয়েছে সেটি যে কোন মুহুর্তে ধসে বড় ধরনের দূর্ঘটনার আশংকা রয়েছে।

স্থানীয় ছাদোঅং মার্মা পাড়ার বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা বাবু ধুংছাই মারমা জানান, এই ব্রিজটি দীর্ঘকাল যাবৎ ঝুঁকিপুর্ন অবস্থায় রয়েছে। প্রতিদিন এই ব্রিজ দিয়ে শত শত মানুষ পারাপার করে ক্ষেত খামার, চাষাবাদ, রাবার বাগান ও কয়েকটি গ্রামে চলাচল করে থাকে। পাশাপাশি স্কুল কলেজ পড়ুয়া শিক্ষার্থীরা ও পারাপার করে থাকে। বর্তমানে ঝুঁকিপূর্ণ হওয়ায় দূর্ঘটনার আশংকা রয়েছে।

স্থানীয় বাসিন্দা শফিউল আলম জানান, ঝুঁকিপূর্ণ ব্রিজটি দীর্ঘদিন এ অবস্থায় রয়েছে। তাছাড়া ব্রিজটি পায়ে চলাচল ছাড়া ছোট যান চলাচল সম্ভব নয়। কোন প্রকার যানবাহন ও চলাচল করতে পারেনা। যার ফলে কয়েক গ্রামের হাজারো মানুষের চরম দূর্ভোগের শিকার হতে হচ্ছে।

NewsDetails_03

সরজমিনে দেখা যায়,দীর্ঘদিন ধরে ব্রিজটি ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। এরই উপর দিয়ে পারা পার করছে মানুষ, গরু,ছাগল,পাহাড়ে উৎপাদিত পন্য সামগ্রী। বর্ষা মৌসুমে পাহাড়ী ছড়াটি খরস্রোতে পরিনত হয়। পারাপার হওয়ার সময় ভেসে যায় দ্রব্যসামগ্রীর পাশাপাশি গরু,ছাগল ব্রিজটির ওপারে রয়েছে ৩ টি গ্রাম, কয়েকশত একর আবাদি জমি, রাবার বাগান, বিভিন্ন ফলজ ও বনজ বাগান। দৈনিক যাতায়াতকারী ও খুব বেশী। ধাবন খালীর এই ছড়াটি বর্ষা মৌসুমে পাহাড়ী ঢলের পানি, আর শুকনো মৌসুমে বোরো আবাদের জন্য বাধ দিয়ে থাকে কৃষকেরা যার ফলে চরম দুর্ভোগ জনসাধারনের। তাই ব্রিজটি নির্মান হলে দূঃখ দূর্দশা থেকে মুক্তিপাবে হাজারো মানুষ।

এবিষয়ে ইউপি মোঃ,আলম কোম্পানি বলেন,ধাবনখালি ছড়ার উপর ব্রিজ নির্মানের ব্যাপারে তিনি উর্ধ্বতন কর্তৃপক্ষকে ইতিমধ্যে অবগত করেছেন, সেখানে একটি পি আইও ব্রিজ নির্মানের পরিকল্পনা রয়েছে।

স্থানীয়রা ব্রিজটি নির্মানের জন্য জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

আরও পড়ুন