মাটিরাঙ্গায় শিক্ষার মানোন্নোয়নে মত বিনিময় সভা

NewsDetails_01

খাগড়াছড়ির মাটিরাঙ্গায় মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসার সকল শিক্ষকদের সমন্বয়ে নতুন কারিকুলাম সম্পর্কে অহিতকরণ ও শিক্ষার মানোন্নোয়নে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ শনিবার ১৫ জুলাই সকালের দিকে মাটিরাঙ্গা উপজেলা অডিটোরিয়ামে অনুষ্ঠিত মাটিরাঙ্গা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল হাশেমে’র সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি জেলা শিক্ষা অফিসার এস এম মোসলেম উদ্দিন।

মাটিরাঙ্গা উপজেলা বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান প্রধান এসোসিয়েশন অনুষ্ঠানটির আয়োজন করেন। গোমতী বিরেন্দ্র কিশোর উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মো. রফিকুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন, মাটিরাঙ্গা ইসলামিয়া আলিম মাদ্রাসার অধ্যক্ষ্য কাজী মো. সেলিম উল্যাহ।

বিশেষ অতিথি হিসেবে তবলছড়ি ইসলামিয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মো.সাইফুল ইসলাম, খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মো. সফর আলী মনির, তাইন্দং উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. রেজাউল করিম প্রমুখ বক্তব্য দেন।

NewsDetails_03

খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ও কারিকুলাম বিশেষজ্ঞ মো. সফিকুল ইসলাম এবং মো. মনিরুল ইসলাম নতুন কারিকুলাম -২০২১ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন এবং নতুন কারিকুলামে ষান্মাসিক মূল্যায়নের বিষয়ে শিক্ষকদের বিভিন্ন প্রশ্নের সমাধান দেন।

খাগড়াছড়ি জেলা শিক্ষা অফিসার এসএম মোসলেম উদ্দিন বলেন, শিক্ষা প্রত্যেক নাগরিকের সাংবিধানিক অধিকার। শিক্ষা হবে সর্বজনীন। শিক্ষা হবে সহজলভ্য, বিজ্ঞানভিত্তিক, যুক্তিনির্ভর। শিক্ষা মুখস্থ করার কোনো বিষয় নয়, শিক্ষা আত্মস্ত করার বিষয়। শিক্ষার্থীরা শিখবে আনন্দের সঙ্গে, উৎসাহ-উদ্দীপনা নিয়ে আগ্রহের সঙ্গে।

নতুন কারিকুলাম বাস্তবায়ন কষ্ট হলেও অসম্ভব নয় জানিয়ে তিনি আরো বলেন, শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে কাজ করতে হবে। নিজেদের অর্জিত জ্ঞানের পুরোটাই বিতরণ করতে হবে। শিক্ষাকে টাকা দিয়ে মূল্যায়ন করা যাবে না। শিক্ষকতা পেশা চাকরি মনে না করে সেবা মনে করে কাজ করতে হবে।

অনুষ্ঠানে, মাটিরাঙ্গা উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকসহ উপজেলার সকল সহকারি শিক্ষকগন উপস্থিত ছিলেন।

আরও পড়ুন