মানিকছড়িতে ইউপিডিএফ’র বিক্ষোভ মিছিল ও সমাবেশ

NewsDetails_01

“আমরা বাঙালি নই, চাপিয়ে দেয়া বাঙালি জাতীয়তাবাদ মানি না’ এই স্লোগানকে সামনে রেখে খাগড়াছড়ির মানিকছড়িতে সংবিধানের ‘পঞ্চদশ সংশোধনী’ পাসের এক যুগ উপলক্ষে ‘সংবিধানে স্ব-স্ব জাতিসত্তার স্বীকৃতির দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ইউনাইটেড পিপালস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)।

আজ রোববার (২ জুলাই) সকাল সাড়ে ১০টার দিকে ইউপিডিএফ মানিকছড়ি ইউনিটের উদ্যোগে অনুষ্ঠিত বিক্ষোভ মিছিলটি উপজেলার খাগড়াছড়ি-চট্টগ্রাম সড়ক প্রদক্ষিণ করে ধর্মঘর এলাকার বটতলে গিয়ে সমাবেশে মিলিত হয়।

NewsDetails_03

ইউপিডিএফ’র মানিকছড়ি ইউনিটের প্রধান সংগঠক ক্যহ্লাটিং মারমার সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন, মানিকছড়ি ইউনিটের সংগঠক আপ্রুসি মারমা, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি নীতিশুভা চাকমা, জেলা সাধারণ সম্পাদক এন্টি চাকমা, পিসিপি’র জেলা সভাপতি শান্তি চাকমা প্রমূখ।

সমাবেশে বক্তারা বলেন, “পার্বত্য চট্টগ্রামসহ দেশে বসবাসরত সংখ্যালঘু ভিন্ন ভিন্ন জাতিসত্তা কখনো বাঙালি হতে পারে না। তাদের নিজ নিজ জাতির ভাষা, সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্য রয়েছে। কিন্তু সংখ্যালঘু ক্ষমতাসীন সরকার ২০১১ সালের ৩০ জুন ক্ষমতার জোর খাটিয়ে সংবিধানের পঞ্চদশ সংশোধনী আইন পাস করে দেশের সকল জাতিসত্তার ওপর বাঙালি জাতীয়তা চাপিয়ে দিয়েছে। আমরা দীর্ঘ এক যুগ ধরে এই বিতর্কিত পঞ্চদশ সংশোধনী বাতিলের দাবি জানিয়ে আসছি। কিন্তু সরকার এখনো তা বাতিল বা সংশোধন না করে উল্টো বাঙালি বানানোর নানা চক্রান্ত জারি রেখেছে”। তাই পঞ্চদশ সংশোধনী বাতিলের দাবিসহ অধিকার প্রতিষ্ঠার জন্য ইউপিডিএফ’র সাথে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান তারা।

আরও পড়ুন