রুমায় শিশুদের অর্থ নয়ছয়ে উন্নয়ন সংস্থা আগাপে !

NewsDetails_01

বান্দরবানের রুমায় শিশুদের জন্য পাঠানো উপহার অর্থ আত্মসাতের পায়তারা চলছে বলে অভিযোগ ওঠেছে বেসরকারী সংস্থা আগাপের বিরুদ্ধে। এ ঘটনায় শিক্ষার্থী অভিভাবক ও স্থানীয় লোকজনের মধ্যে চাপা ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে।

সংশ্লিষ্ট সূত্র মতে, দাতা সংস্থা কম্পেশন ইন্টারন্যাশনালের অর্থায়নে পার্বত্য শিশু উন্নয়ন প্রকল্পের আওতায় উপকার ভোগী প্রায় একশত জন শিক্ষার্থীকে উপহার হিসেবে অর্থ পাঠান। দাতা সংস্থা পাঠানো অর্থ কম্পেশন ইন্টারন্যাশনাল-বাংলাদেশ সহযোগিতায় “আগাপে” ৩০ ডিসেম্বরের মধ্যে শিশুদের উপহার ক্রয়ের এসব টাকা বিতরণের কথা। কিন্তু প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা আগাপে তা বাস্তবায়ন করেনি এখনও।

প্রকল্প তত্ত্বাবধানের জন্য গঠিত স্থানীয় কমিউনিটি কমিটি সদস্য আনন্দ দাশ বলেন গত বছরে জানুয়ারী-জুন মাসে শিশুদের উপহার টাকা দিয়ে দিতে প্রকল্প সংশ্লিষ্টদের বহুবার বলেছিলাম, কিন্তু অজ্ঞাত কারণে এখনও দেননি শিশুদের কোন টাকা।

NewsDetails_03

প্রকল্প ব্যস্থাপক সুমন ত্রিপুরা বলেন, দাতা সংস্থা পাঠানো ডলারের দাম উঠানামা সমস্যা করেছিল, তা সমাধান ও অনুমোদন নিতে গিয়ে কাজগুলো কিছুটা পিছিয়ে গেছে। ওই টাকা আত্মসাতের পায়তারা কথাটি সত্য নয়। শীঘ্রই বিতরণ করা হবে শিশুদের উপহারের টাকা।

তবে এ প্রকল্পের স্থানীয় কমিউনিটি কমিটি (এলসিসি) সভাপতি মিলন ত্রিপুরা বলেন, শিশুদের উপহারের টাকা অন্য কাজে ব্যবহার হয়ে গেছে। চলতি মাসে শুরুতে অনুষ্ঠিত সভায় প্রকল্প সংশ্লিষ্ট ২৪ জানুয়ারির মধ্যে শিশুদের দিয়ে দিতে বলা হয়েছিল। কিন্তু টাকাগুলো দেননি তারা। তবে রোববার (৩০ জানুয়ারী) সব টাকা দিয়ে দেয়া হবে বলে তাঁকে ( সভাপতি মিলন ত্রিপুরা) আশ্বস্থ করেছেন আগাপে’র কতৃপক্ষ।

এদিকে দাতা সংস্থা কতৃক ২০২১ সালের জানুয়ারী থেকে জুন মাসে পাঠানো উপহার হিসেবে টাকার পরিমাণ ও শিক্ষার্থীদের প্রায় একশত জনের মতো একটি তালিকা প্রিন্ট কপি এ প্রতিবেদকের হাতে এসেছে। তালিকাটি পর্যালোচনা করে দেখা গেছে, উপহার হিসেবে পারিবারিক, জন্মদিন ও সাধারণ এই তিন ধরণের কথা উল্লেখ রযেছে। এতে দুই লাখ ৪০ হাজার ২২৯ টাকার হিসাব পাওয়া যায়।

আরও পড়ুন