রোয়াংছড়ির উন্নয়নের রুপকার বীর বাহাদুর

NewsDetails_01

বান্দরবানের রোয়াংছড়িতে উপজেলা আওয়ামী লীগের সরকারের বিগত ২০১৯-২০অর্থ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত ৫ বছরের মধ্যে ৮২কোটি ১ ৪লক্ষ ৩৭ হাজার ৮১টাকা ব্যয়ে ব্যাপক উন্নয়ন বাস্তবায়িত হয়েছে। শুধু তাই নই, উন্নয়ন বান্ধব সরকার হচ্ছে আওয়ামী লীগ শেখ হাসিনার সরকার। রোয়াংছড়িতে এমন উন্নয়ন কাজ হওয়ার কারনে পার্বত্য বীর আখ্যায়িত করে জনসাধারণের মুখে মুখে উচ্চরিত হচ্ছে বীর বাহাদুরের নাম।

জানা গেছে, গত ৫বছরে এলজিইডি বিভাগের অর্থায়ন ও বাস্তবায়নে ৮৮ লাখ টাকা ব্যয়ে বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন, দূর্গম এলাকায় বসবাসরত অসহায় ও গরীব পরিবারের সন্তানরা বিনামূল্যে শিক্ষা গ্রহণের সুবিধার্থে ২০২১-২২ অর্থ সালে ১কোটি ৩৪লক্ষ ৪৩ হাজার ৩৩টাকা ব্যয়ে ৩টি প্রাথমিক বিদ্যালয় ও ২০২২-২৩ অর্থ সালে ১৯কোটি ৩৩লক্ষ ৯৩হাজার ১৭৫টাকা ব্যয়ের ২৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয় নির্মাণ, ১কোটি ২২লক্ষ ১২হাজার ৭১২টাকা ব্যয়ে ২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বাউন্ডারি ওয়াল নির্মাণ, ৩৩কোটি ৭৯লক্ষ ৪২হাজার ১২১টাকা ব্যয়ে ৩টি প্রাকৃতিক দূর্যোগে ক্ষতিগ্রস্ত পল্লী সড়ক অবকাঠামো প্রকল্প রুমা বিসি-ম্যোওফাপাড়া ভায়া তারাছা ইউপি সড়ক উন্নয়ন ও কালাঘাটা-তারাছা ইউপি সড়ক উন্নয়নসহ রোয়াংছড়ি থেকে ঘেরাউ সড়ক বিসি দ্বারা উন্নয়ন করা হয়েছে।

জেলার রোয়াংছড়ির তারাছা ইউনিয়নের বাসিন্দা উচিং থোয়াই মার্মা বলেন, উপজেলায় প্রতিটি সেক্টরে উন্নয়ন হয়েছে, আশাকরি এই ধারা অব্যাহত থাকবে।

তাছাড়া ৭০ লক্ষ ৪৪হাজার ৯২০টাকা ব্যয়ে রোয়াংছড়ি থেকে বাঘমারা নোয়াপতং ইউনিয়নে যাওয়ার লিরাগাঁও সড়ক নির্মাণ, ১কোটি ৩০লক্ষ টাকা ব্যয়ে ৩১টি বার্ষিক উন্নয়ন কর্মসূচি প্রকল্প বাস্তবায়ন, ২কোটি ৩৬ লক্ষ ৯৯হাজার ২৮২টাকা ব্যয়ে উপজেলা (শহর নন-মিউনিসিপ্যাল) প্রকল্প বাস্তবায়ন, ১ কোটি ৪৬লক্ষ ২৮ হাজার টাকা ব্যয়ে বার্ষিক উন্নয়ন কর্মসূচি ৩৭টি ও ১কোটি ৪লক্ষ ১০হাজার ৫০০টাকা ব্যয়ে প্রকল্প বাস্তবায়ন, ৫২কোটি ৯৫লক্ষ ২০হাজার ৬৮৬টাকা ব্যয়ে ৫টি উন্নয়ন প্রকল্প রোয়াংছড়ি উপজেলা সদর থেকে বেংছড়ি হয়ে লুংলে পাড়া যাওয়ার রাস্তা ব্রিক ও পিচঢালাকরণ,তারাছা খালের উপর বড় গার্ডার সেতুসহ পাঁচ বছরে ব্যাপক উন্নয়ন কাজ শেষ করা হয়েছে।

NewsDetails_03

রোয়াংছড়ি উপজেলা পরিষদে চেয়ারম্যান চহাইমং মারমা বলেন, রোয়াংছড়িতে পার্বত‍্যমন্ত্রীর প্রচেষ্টায় উপজেলা জুড়ে ব‍্যাপক উন্নয়ন বাস্তবায়িত হয়েছে। ৬২টি সরকারি প্রাথমিক বিদ‍্যালয়ের ভবন, রাস্তা, ছোট ও বড় ব্রিজসহ কোটি কোটি টাকা ব‍্যয়ে ব‍্যাপক ভাবে দৃশ্যমান উন্নয়ন হয়েছে।

এলাকার ঘুরে দেখা গেছে, আর এসব উন্নয়ন কাজের কারনে বিভিন্ন শ্রেণি পেশার মানুষের মুখে মুখে একটাই কথা আওয়ামী লীগের নৌকা প্রতীকে শেখ হাসিনার সরকার ছাড়া বিকল্প নাই। তেমনি বান্দরবানে পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি ছাড়া বিকল্প নাই।

স্থানীয়রা আরো বলেন, আমরা অনেক সরকারকে দেখছি কিন্তু আওয়ামী লীগ সরকারের মতোই কোন সরকার উন্নয়ন করেননি। শিক্ষা ক্ষেত্রে বিনামূল্যে বই বিতরণ, উপবৃত্তি প্রদান এবং ১৫ ও ৩০টাকা দামের চাউল বিক্রির ব্যবস্থা ও বিনামূল্যে ভিজিডি চাউল প্রদান করেছেন। আমাদের মত যারা অসহায় ও গরীব আছে তাদের সুবিধার্থে আওয়ামী লীগ সরকারকে দরকার।

এই বিষয়ে রোয়াংছড়ি উপজেলা নির্বাহী প্রকৌশলী দিবাকর রায় বলেন, স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের রোয়াংছড়ি উপজেলা সমাপ্ত ও অসমাপ্ত প্রকল্পের কাজ কোটি কোটি টাকা ব্যয়ে ব্যাপক উন্নয়ন বাস্তবায়ন করা হয়েছে।

আরও পড়ুন