সাজাপ্রাপ্ত আসামী জেলখানার পরিবর্তে বাড়িতে

NewsDetails_01

খাগড়াছড়িতে ফৌজদারী মামলায় এক আসামীকে ৬ মাসের সাজা দিয়েছেন আদালত। কিন্তু দন্ডপ্রাপ্ত আসামীকে জেলহাজতে না পাঠিয়ে পাঠানো হয়েছে বাড়িতে। ব্যতিক্রমী কিন্তু আইনানুগ এই আদেশ খাগড়াছড়ি শহরে এখন টক অব দ্যা টাউন।

বাদীপক্ষের আইনজীবী এডভোকেট মোঃ শাহীন হোসেন জানান মামলার বাদী মাটিরাঙা ্উপজেলার লাম্বাছড়া এলাকার আবদুর রহমান মিয়াকে বিগত ১৮ফেব্রæয়ারী ২০১৮ইং তারিখে মারধোরের অভিযোগে ১ মার্চ, ১৮ ইং তারিখে আদালতে একই এলাকার আবদুস সামাদকে আসামী করে মামলা হয়। মামলায় বিগত ২৭ নভেম্বর, ২০১৮ ইং তারিখে আসামী সামাদের বিরূদ্ধে চার্জ গঠন করা হয়। এই মামলায় মোট ৬জন সাক্ষী সাক্ষ্য প্রদান করেন। সাক্ষ্য প্রমানে অভিযোগ প্রমানিত হওয়ায় বিগত ১৭ ডিসেম্বর, ২০১৮ইং তারিখে আসামী আবদুস সামাদকে ৬ মাসের কারাদন্ডাদেশ দেন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট (প্রথম আদালত) মোঃ সামিউল আলম।

NewsDetails_03

আদেশের মতে জেল হাজতে আসামীকে না পাঠিয়ে কারাদন্ড স্থগিত রেখে সমাজ সেবা কার্যালয়ের প্রবেশন অফিসারের নিকট প্রি-সেন্টেস রিপোর্ট তলব করেন আদালত। জেলা সমাজসেবা র্কাালয়ের প্রবেশন অফিসার কৃতি বিজয় চাকমা গত ২রা জানুয়ারী আসামী মোঃ আবদুস সামাদের অপরাধ দি প্রবেশান অব অপেন্ডারস এ্যাক্ট, ১৯৬০এর ৪(১) ধারা মতে পারিবারিক ও সামাজিক অবস্থা বিবেচনায় প্রবেশনযোগ্য মতামত দিয়ে আদালতে প্রতিবেদন দেন। প্রতিবেদন গ্রহন করে কারাদন্ডকালীন অর্থ্যাৎ ৬মাস সময় ১১ শর্ত মেনে বাড়িতে থাকবেন সাজাপ্রাপ্ত আবদুস সামাদ।

আসামীপক্ষের আইনজীবী এডভোকেট মো. নজরুল ইসলামের সাথে আজ রবিবার সন্ধ্যায় কথা বললে তিনি জানান এই ধরণের রায় খাগড়াছড়ি জেলায় প্রথম। রায়টি ব্যতিক্রমী কিন্তু আইনানুগ উল্লেখ করে তিনি বলেন প্রবেশান সংক্রান্ত মহামান্য হাইকোর্টের বিগত ১২ ফেব্রæয়ারী,২০১৯ তারিখের সার্কুলার নং জে-০১/২০১৯ এ বর্ণিত নির্দেশনাবলী অনুসরণ করে এই আদেশ দেওয়া হয়েছে।

খাগড়াছড়ি আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট আকতার উদ্দিন মামুন এই ধরণের রায়কে স্বাগত জানিয়ে বলেন বিচারক মোঃ সামিউল আলম শুধু প্রবেশন সংক্রান্ত মহামান্য হাইকোর্টের নির্দেশনা অনুসরণ করেননি, তিনি আইনকে সর্বোচ্চ প্রাধান্য দিয়ে একজন কারাদন্ড প্রাপ্ত ব্যক্তিকে জেলখানায় ঘৃন্য অপরাধীদের সংস্পর্শ থেকে দুরে রেখে, ভবিষ্যতে আরো বড় অপরাধে জড়িত হবার হাত থেকে রক্ষা করেছেন। এই প্রক্রিয়া চলমান থাকলে যারা পূর্বে দন্ডপ্রাপ্ত হননি বা প্রথম অপরাধে এক বছর পর্যন্ত কারাদন্ড প্রাপ্ত হয়েছেন, তারা বড় অপরাধ থেকে বা অপরাধীর সংস্পর্শে আসা থেকে বাঁচবেন। যা সমাজে অপরাধ কমাবে বলে মনে করেন তিনি। সূত্র : খাগড়াছড়ি প্রতিদিন

আরও পড়ুন