পার্বত্য শান্তি চুক্তির ২২ বছর পূর্তিতে রাঙ্গামাটিতে সম্প্রীতির কনসার্ট

আগামী ২রা ডিসেম্বর ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তির ২২ বছর পূর্তি উপলক্ষে রাঙ্গামাটি রিজিয়ন সদর দপ্তর ও রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের যৌথ উদ্যোগে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে আয়োজিত হতে যাচ্ছে মনোজ্ঞ সম্প্রীতি কনসার্ট-২০১৯।

আগামী সোমবার (২রা ডিসেম্বর ২০১৯) রাঙ্গামাটি মারী স্টেডিয়ামে সন্ধ্যা ৬.০০টায় তরুন প্রজন্মের ঢাকা হতে আগত তরুন প্রজন্মের জনপ্রিয় সংগীত শিল্পী ইমরান (চ্যানেল আই সেরা কন্ঠ-২০০৮), লিজা (ক্লোজআপ ওয়ান চ্যাম্পিয়ন-২০০৮) ও নাবিলা (চ্যানেল আই সেরা কন্ঠ -২০১৪) সহ স্থানীয় বিভিন্ন সঙ্গীত শিল্পীরা রাঙ্গামাটিতে সঙ্গীত পরিবেশন করবেন।

মনোজ্ঞ সম্প্রীতি কনসার্টে এবারের বিশেষ আকর্ষন হিসেবে থাকবে আকাশ রাঙানো আতশবাজি ও আকাশ জুড়ে ফানুস উড়ানোর উৎসব।

পুরো অনুষ্ঠান জুড়ে সঞ্চালনায় থাকবেন স্থানীয় বাংলাদেশ বেতার এবং জেলা শিল্পকলা একাডেমীর শিল্পী জনপ্রিয় উপস্থাপক মোঃ কাউছার আহাম্মেদ ও সোহেলী চাকমা।

২রা ডিসেম্বর অনুষ্ঠিত পার্বত্য শান্তি চুক্তির ২২ বছর পূর্তি উপলক্ষে সম্প্রীতি কনসার্ট-২০১৯এর সম্বলিত পোস্টার শহরের বিভিন্ন জায়গায় লাগানো হয়েছে। এছাড়া শহর জুড়ে করা হয়েছে মাইকিং।

উক্ত অনুষ্ঠান উপভোগ করার জন্য সকলের জন্য উন্মুক্ত রাখা হয়েছে।

আয়োজক কমিটির সূত্রে জানা যায়, পাহাড়ী-বাঙালী মধ্যে আস্থা-বিশ্বাস ও সকলের মধ্যে সম্প্রীতির বন্ধন গড়ে তুলতেই এ ধরনের কর্মসূচি গ্রহন করা হয়েছে।

এছাড়াও ২রা ডিসেম্বর সম্প্রীতি কনসার্ট-২০১৯ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপলক্ষে সর্ব্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

উল্লেখ্য: বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম মেয়াদকালে ১৯৯৭ সালের ২রা ডিসেম্বর সরকার এবং পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (পিসিজেএসএস) মধ্যে কোনো তৃতীয় পক্ষের মধ্যস্থতা ছাড়াই এই চুক্তি স্বাক্ষর হয়। এই চুক্তি স্বাক্ষরের মধ্য দিয়ে তিন পার্বত্য জেলায় রক্তক্ষয়ী সংঘর্ষের অবসান ঘটে।

চুক্তিতে সরকারের পক্ষে স্বাক্ষর করেন তৎকালীন জাতীয় সংসদের চীফ হুইপ আবুল হাসনাত আব্দুল্লাহ এবং জনসংহতি সমিতির পক্ষে স্বাক্ষর করেন জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় ওরফে সন্তু লারমা। অন্যদিকে এ চুক্তিকে কালো চুক্তি হিসেবে আখ্যা তৎকালীন বিএনপি-জামাত জোট সরকার এই ঐতিহাসিক শান্তি চুক্তির বিরোধিতা করে।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।