আগুনে সর্বশান্ত থানচির ব্যবসায়ীরা

NewsDetails_01

বান্দরবান জেলার থানচি উপজেলার প্রধান বাজারে অগ্নিকান্ডের ঘটনায় সর্বশান্ত হয়ে পড়েছে বাজারের ব্যবসায়ীরা। আগুনের ঘটনায় পুরো বাজার জ্বলে শেষ হওয়ার কারনে যেন পথে বসেছে তারা। অন্তত তিন শতাধিক দোকান ও ঘর পুড়ে ছাই হয়ে গেছে।

স্থানীয় সূত্রে জানা গেছে,আজ সোমবার (২৭ এপ্রিল) ভোর পাচঁটার পর এই অগ্নিকান্ডের ঘটনা ঘটে। তবে কিভাবে আগুন লাগার ঘটনা ঘটেছে তা প্রাথমিক ভাবে জানা সম্ভব হয়নি ।

ধারনা করা হচ্ছে,থানচি বাজারের কোন দোকানের চুলা থেকে আগ্নিকান্ডের সূচনা হতে পারে। একটি দোকান থেকে আগুনের সূত্রপাত হলে একে একে থানচি বাজারে অবস্থিত দোকান ও বসতবাড়ি সবগুলো পুড়ে যায় । এসময় অধিকাংশ মানুষ ঘুমের মধ্যে থাকায় তারা কোন ভাবে দোকান ও ঘর থেকে প্রাণ নিয়ে বের হন। তারা ঘর ও দোকান থেকে কোন কিছুই বের করতে পারেনি বলে জানা গেছে। এতে অন্তত ১০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে।

বান্দরবানের থানচি বাজারে আগুন। ছবি-পাহাড়বার্তা

এদিকে আগুন নিয়ন্ত্রণে আনার জন্য বান্দরবান শহর থেকে ফায়ার সার্ভিসের একটি ইউনিট পৌনে ৬ টার দিকে থানচির উদ্দ্যেশে রওনা হয়েছে।

NewsDetails_03

বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈহ্লা আগুন লাগার ঘটনা নিশ্চিত করে পাহাড়বার্তাকে বলেন, আগুন নিয়ন্ত্রনের জন্য স্থানীয়রা কাজ করছে, তাদের পাশাপাশি বান্দরবান থেকে ফায়ার সার্ভিস কর্মীদের পাঠানো হয়, আড়াই ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

এদিকে ঘটনার পর থানচি উপজেলা পরিষদ চেয়ারম্যান থোয়াইহ্লামং মারমা, থানচি উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফুল হক মৃদুল, লেফট্যানেন্ট কর্নেল সানবীর হাসান মজুমদার ও ১৬ ই সি বি মেজর মোহাম্মদুল কিবরিয়া সাঈদসহ অনেকে ঘটনাস্থল পরিদর্শন করেন।

প্রসঙ্গত, স্বাধীনতা পরবর্তী সময়ে ৪ বার থানচি বাজার পুড়ে যায়। ১৯৮৪ সালে প্রথমবার, ১৯৯৮ সালের ১২ জুন, ২০০৬ সালের ৬ অক্টোবর এবং আজ সোমবার ২৭ এপ্রিল চতুর্থ বারের মতো থানচি বাজার পুড়ে যায়। প্রথম বার ৫০ দোকান, ২য় বার ১২০ দোকান, তৃতীয় বার ২ শ দোকান এবং এবার তিনশ দোকান পুড়ে প্রায় ১০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়।

আরও পড়ুন