আলীকদমে থাইল্যান্ড ও মায়ানমারের গরু আটক

বেপরোয়া ভাবে থাইল্যান্ড ও মায়ানমার থেকে ব্যাপক গরু পাচার করে আসছিল একটি সিন্ডিকেট। অবশেষে তাদের লাগাম টানলেন অভিযানের মাধ্যমে। বান্দরবানের আলীকদমে অবৈধ ভাবে চোরাই পথে থাইল্যান্ড ও মায়ানমার থেকে নিয়ে আসা ২৫ টি গরু মোবাইল কোর্টের মাধ্যমে আটক করেছে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মেহরুবা ইসলাম। তবে আটক করা যায়নি কোন চোরাকারবারিকে।

গত বুধবার (১৮ মে) বিকাল ৫টায় নয়াপাড়া ইউনিয়নের বাবু পাড়া জিরো পয়েন্ট এলাকা থেকে অবৈধ গরুগুলো মোবাইল কোর্ট পরিচালনা করে আটক করা হয়। এসময় প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ রুপম চন্দ্র মহন্ত ও থানার এসআই ফিরোজ আহমেদ।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়,গত একসপ্তাহে টোল পয়েন্ট রসিদ বই অনুযায়ী ৪৪৭ টি থাইল্যান্ড ও মায়ানমারের গুরু পাচার করা হচ্ছে। গরু গুলো পোয়ামুহুরী সীমান্ত হয়ে কক্সবাজার জেলাসহ বাংলাদেশের বিভিন্ন এলাকার সরবরাহ করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, দীর্ঘদিন ধরে অবৈধ চোরাই পথে থাইল্যান্ড ও মায়ানমার হতে গরু পাচার করছেন কিছু অসাধু ব্যবসায়ী। গরু গুলো এদেশের নয় সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে গরু গুলো আটক করা হয়েছে।

তিনি আরও বলেন, বিভিন্ন ভাবে গরু পাচার তথ্য পাচ্ছিলাম। কোন অবস্থায় অবৈধ চোরাই পথে আসা গরু পাচারের সুযোগ দেওয়া হবে। নিয়মিত অভিযান অব্যাহত থাকবে। আটক গরুগুলো থানায় হস্তান্তর করা হয়েছে। মামলা প্রক্রিয়াধীন।

এদিকে,ইউনিয়ন পরিষদের টোল পয়েন্টে ইজারায় ধার্যকৃত টাকার চেয়ে অধিক টাকা আদায় ও মূল্য তালিকা না থাকায় ইজারাদার ফরিদ আহাম্মদকে ৪০ হাজার টাকা জরিমানা করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মেহরুবা ইসলাম।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।