আলীকদমে দক্ষতা ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার

জেনে বুঝে বিদেশ যাই অর্থ সম্মান দুটোই পাই এ প্রতিপাদ্যের মধ্যে দিয়ে বান্দরবানের আলীকদম উপজেলায় বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক প্রচার প্রেসব্রিফিং ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১০ জানুয়ারী) সকাল ১০ টায় আলীকদম উপজেলা প্রশাসনের আয়োজনে ও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অর্থায়ন ও তত্ত্বাবধানে উপজেলা পরিষদের মিলনায়তনে অনুষ্ঠিত প্রচার প্রেসব্রিফিং ও সেমিনারের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলীকদম উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আবুল কালাম।

আলীকদম উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সায়েদ ইকবালের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে আলীকদম উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কফিল উদ্দিন বিএসসি, বান্দরবান টিসিসির সহকারী অধ্যক্ষ আসমা আক্তার, আলীকদম উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃশহিদুর রহমানসহ সরকারী-বেসরকারী দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি,সংবাদকর্মী,বিভিন্ন পর্যায়েরা নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আলীকদম প্রেসব্রিফিং ও সেমিনার সভাপতির বক্তব্যে আলীকদম উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সায়েদ ইকবাল বলেন, প্রতি বছর ২০ লাখের অধিক নতুন জনশক্তি দেশের শ্রমবাজারে যোগদান করছে। এছাড়াও বিশ্বের ১৭৩ টি দেশে ১ কোটি ২০ লাখের বেশি বাংলাদেশি বিভিন্ন কাজে নিয়োজিত আছে। প্রতি বছর গড়ে ৭ থেকে ৮ লাখ যুবশক্তির বিদেশে কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাধ্যমে হয়ে থাকে বলে তিনি জানান।

জনশক্তি রপ্তানিতে দালাল সিন্ডিকেটসহ নানা তথ্য তুলে ধরে তিনি আরও জানান, বাংলাদেশ সরকার কর্তৃক বিদেশ গমন ইচ্ছুকদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধির জন্য অসংখ্য পদক্ষেপ গ্রহণ করছেন কিন্তু সাধারণ জনগণ ভুল ও অসত্য তথ্যর ভিত্তিতে বিদেশ যাত্রা, দক্ষতা অর্জনে অনীহা, সংশ্লিষ্ট দেশের নির্ধারিত প্রশিক্ষণ ও ভাষা না জেনে বিদেশ যাওয়ার প্রবণতা,সরকার নির্ধারিত অভিবাসন ব্যয় না জেনে দালালের মাধ্যমে উচ্চ অভিবাসন ব্যয়ে বিদেশ যাত্রা, দালাল চক্রের প্রতারণার শিকার, বৈধ মাধ্যমে রেমিট্যান্স প্রেরণ না করা, ভিসা ট্রেডিংয়ের মাধ্যমে বিদেশ যাত্রা, ফ্রি ভিসার মাধ্যমে বিদেশ যাত্রা ও বেতন, কাজ বা চুক্তিপত্র না জেনে বিদেশ যাত্রা বড় চ্যালেঞ্জ বলে জানান।

এসময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগ,লক্ষ্য,উদ্দ্যেশ্যসহ বিভিন্ন কার্যক্রম সমূহ প্রজেক্টের মাধ্যমে প্রদর্শন করেন বান্দরবানে টিটিসির সহকারী অধ্যক্ষ আসমা আক্তার।

আরও পড়ুন
Loading...