ঝুঁকিতে বান্দরবানের ৭২টি বেইলি সেতু

NewsDetails_01

বান্দরবানের বিভিন্ন সড়কে অধিকাংশ বেইলি সেতু অত্যন্ত ঝুঁকিপূর্ণ। মূলত সংস্কার ও রক্ষনাবেক্ষনের অভাবে বেইলি সেতুগুলো দিন দিন ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে। কোথাও ধসে পড়ছে, কোথাও পাটাতন খুলে যাচ্ছে। এসব সেতু দিয়ে প্রতিদিন চলাচল করছে হালকা ও ভারী বিভিন্ন যানবাহন। পাহাড়ে সড়কের নির্মিত এসব সেতুগুলো সংস্কার করা না হলে, ভেঙ্গে গিয়ে যে কোন সময় বন্ধ হয়ে যেতে পারে সড়ক যোগাযোগ ব্যবস্থা। এভাবে চলতে থাকলে ঘটতে পারে মারাত্মক দুর্ঘটনাও। সম্প্রতি বান্দরবান-রাঙ্গামাটি সড়কে বাঙ্গালহালিয়া এলাকায় বেইলী ব্রিজ ভেঙ্গে পড়ে হতাহতের ঘটনাও ঘটেছে। তাই সেতু গুলোকে সংস্কার সহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের দাবী জানিয়েছেন এলাকাবাসী, যানবাহন মালিক সমিতি ও চালকরা।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, কোন কোন বেইলি সেতুর নিচে বালির বস্তা আবার কোন কোন সেতুর নিচে গাছের তক্তা দিয়ে আটকানো। এসব সেতুর উপর ঝুঁকিপূর্ণ অবস্থায় প্রতিদিন চলাচল করছে বিভিন্ন যানবাহন। আবার বর্ষাকালে সেতুর উপর কাদামাটি জমে যানবাহন আটকে থাকে অনেক সময়। ফলে একদিকে দুর্ঘটনার আশঙ্কা, অন্যদিকে সময়ের ব্যাহত হচ্ছে।

রোয়াংছড়ি এলাকা বাসিন্দা সাঅংপ্রু মার্মা বলেন, রোয়াংছড়ি ব্রীজটা অতি ঝুঁকিপূর্ণ। এখানে সাইনবোর্ডে লেখা আছে ৫টনের অধিক মালবোঝাই যানবাহন চালাচল নিষেধ। এরপরও গাছের গাড়ি, বাঁশের গাড়ি, পাথর বোঝাই গাড়িসহ প্রতিনিয়ত যততত্র ভাবে চলছে।

আলেক্ষ্যং ইউনিয়নের এলাকাবাসী শুভজয় তঞ্চঙ্গ্যা বলেন, বেইলি ব্রিজগুলো এমনিতেই খুবই ঝুঁকিপূর্ণ অবস্থার মধ্যে রয়েছে। এরমধ্যে দেখেছি বান্দরবান-রাঙ্গামাটি সড়কে ব্রিজগুলো বিভিন্ন সময় ভেঙ্গে পড়ে হতাহতের ঘটনা ঘটেছে। আমরা চাই না ভবিষ্যতে এই ধরনের দুর্ঘটনা কবলিত হোক।

NewsDetails_03

ট্রাক চালক মোহাম্মদ জলিল বলেন, বান্দরবান হইতে রোয়াংছড়ি যাওয়া পথে হাংসামা এলাকা ব্রিজ কয়েক বছর আগে থেকে ভেঙ্গে পড়েছিল। এরপরও জীবনে ঝুঁকি নিয়ে আমরা গাড়ি চালাচ্ছি।

বান্দরবান জেলা পরিবহন মালিক সমিতি সাধারণ সম্পাদক সুব্রত দাশ ঝন্টু জানান, এসব ব্রিজগুলোর উপর দিয়ে যখন ভারি মালবাহী যান চলাচল করলে এমনেতেই নড়বড় করে। সেক্ষেত্রে বেশিরভাগ বেইলী ব্রিজগুলো যদি ঝুঁকিতে থাকে তাহলে গণ পরিবহনের যাওয়া সময় ভেঙ্গে পড়লে দুর্ঘটনা কবলতি হতে পারে এবং যাত্রীদের প্রাণ নাশের মত বড় ধরনের ঘটনা ঘটতে পারে।

সড়ক ও জনপথ বিভাগের তথ্য মতে, বান্দরবান জেলায় ১৯৮০ দশকে অস্থায়ীভাবে নির্মিত গুরুত্বপূর্ণ ১৫৯টি বেইলি সেতু রয়েছে। এরমধ্যে নতুন আরসিসি সেতু নির্মিত হয়েছে ৮৭টি। বাকী ৭২টি ঝুকিপূর্ণ সেতুর মধ্যে মারাত্মক ঝুকিপূর্ণ সেতু ৪০টি।

এবিষয়ে বান্দরবান জেলা সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মোসলেহ্ উদ্দীন চৌধুরী বলেন, সম্প্রতি এই অতিঝুঁকি পূর্ণ ৪০টির সেতুর ডিজাইন পাস হয়ে নতুন নির্মাণের জন্য টেন্ডারের প্রক্রিয়াধীন রয়েছে এবং বাকী গুলো পর্যায়ক্রমে নকশা পাস করে নতুন নির্মানের উদ্যোগ গ্রহন করা হচ্ছে। অর্থ বরাদ্দ পেলে শীঘ্রই এসব ঝুঁকিপূর্ণ সেতুগুলোকে সংষ্কারসহ পূর্ণ নির্মাণ করা হবে।

আরও পড়ুন