টানা বর্ষণে দেশের সবচেয়ে উঁচু সড়কে ধস : যান চলাচল বন্ধ

ছবি-দেশের সবচেয়ে উঁচু সড়ক বান্দরবানের থানচি-আলীকদম সড়কের বিভিন্নস্থনে ধস।
টানা তিন দিনের বর্ষণে পাহাড়বাসীর স্বপ্নের এবং দেশের সবচেয়ে উঁচু সড়ক বান্দরবানের থানচি -আলীকদম সড়ক ধসে বুধবার থেকে যান চলাচল বন্ধ হয়ে গেছে।
স্থানীয় সূত্রে জানা গেছে,জেলার থানচি-আলীকদম সড়কের ১২ কিলোমিটার এলাকায় অনন্ত ৪টি স্থানে সড়ক ধসে গেছে। সড়কটি নির্মাণের পর সড়ক রক্ষায় বিভিন্ন স্থানে রিটার্নিং ওয়াল দেওয়া হলেও ওয়াল ধসে পড়ে রাস্তা দেবে গেছে কোন কোন স্থানে।
আলীকদমের স্থানীয় বাসিন্দা শুভ রঞ্জন বড়ুয়া জানান, সড়কটি বিভিন্ন স্থানে বড় বড় ধসে যাবার কারনে যাতায়তের কোন সুযোগ নেই।
আরো জানা গেছে, সড়কটির ধসের চিত্র এমন ভয়াবহ, সড়কটি সংস্কার করে ফের চালু করতে অন্তত ১মাস সময় লাগতে পারে বলে জানা গেছে। সড়কটিতে মোটর সাইকেল ও পর্যটকবাহী চান্দের গাড়ি চলাচল করলেও ঝুঁকিপূর্ন সড়ক হবার কারণে উদ্ভোধনের পর থেকে বড় যান চলাচল করেনি। ধসের ফলে এবার সাধারণ যান চলাচলও বন্ধ হয়ে গেছে।
১৫ সালের ১৪ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের বহুল প্রত্যাশিত এই উঁচু সড়কটি উদ্বোধন করেন। ১৯৯১ সালে সড়ক ও জনপথ বিভাগ থানছি-আলিকদম সড়কের কাজ শুরু করলেও পরে সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কনষ্ট্রাকশন ব্যাটালিয়নকে দায়িত্ব দেয়া হয়। ১৫ সালের এপ্রিল মাসে ১২০ কোটি টাকা ব্যয়ে সড়কটির নির্মান কাজ শেষ হয়।
পাহাড়ি এলাকায় আকা-বাঁকা সড়কটি ১২ ফুট চওড়া এবং উভয় পার্শ্বে ৩ ফুট করে মোট ১৮ ফুট প্রশস্থ। সড়ক নির্মানের প্রথম পর্বে থানছি থেকে আলিকদম অংশের কাজ শেষ হয়। দ্বিতীয় অংশ ছাড়াই আলিকদম থেকে চকরিয়া সংযোগ সড়ক ব্যবহার করে কক্সবাজার যাওয়া যায়।
এই ব্যাপারে জেলার আলীকদমের উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নায়রুজ্জামান বলেন, ধসে যাবার কারনে সড়কটিতে এখন যান চলাচল বন্ধ,কখন চালু হবে সেই ব্যাপারে এখন নিশ্চিত করে কিছু বলতে পারছিনা।

আরও পড়ুন
1 মন্তব্য
  1. Abu Hanif Razu Ups বলেছেন

    হায়রে 120 কোটি টাকা…

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।