তিন পার্বত্য জেলায় নদী খেকো ৪৪৭ জন : শীর্ষে বান্দরবান

সারাদেশে নদী খেকোদের তালিকা প্রকাশ করেছে সরকারি সংস্থা জাতীয় নদী রক্ষা কমিশন। কমিশনের ওয়েবসাইটে গত বুধবার প্রকাশ করা তালিকায় তিন পার্বত্য জেলার নদী দখলকারীদের তালিকা প্রকাশ করা হয়েছে। তালিকায় পার্বত্য জেলার মধ্যে শীর্ষে স্থানে অবস্থান রয়েছে বান্দরবান জেলার।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সরকারি সংস্থা জাতীয় নদী রক্ষা কমিশন তালিকায় চট্টগ্রাম বিভাগের রাঙামাটি পার্বত্য জেলার ৫১ জন, খাগড়াছড়ি পার্বত্য জেলার ২৬জন, বান্দরবান পার্বত্য জেলার ৩৭০ জনের নাম তালিকায় রয়েছে। বান্দরবানের মাতামুহুরী,সাঙ্গু,রাঙামাটির কর্ণফুলী, খাগড়াছড়ির চেঙ্গি ও মাইনী নদী গ্রাস করে বসতবাড়ি ও ব্যবসায়িক প্রতিষ্ঠান গড়ে তোলার অভিযোগ দীর্ঘদিনের।

এ-সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়, হাইকোর্টের ১৩৯৮৯/২০১৬ নম্বর রিট পিটিশনের আদেশ সুষ্ঠু বাস্তবায়নে জন্য জাতীয় নদী রক্ষা কমিশনের এক সভার সর্বসম্মত সিদ্ধান্ত অনুযায়ী নদ-নদীর অবৈধ দখলদারদের এ তালিকা জনস্বার্থে প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, জেলা প্রশাসক ও আহ্বায়ক এবং জেলা নদী রক্ষা কমিটির কাছ থেকে সংশ্নিষ্ট জেলার এ তথ্য পাওয়া গেছে। এ তালিকা একটি চলমান প্রক্রিয়া। কারও কাছে তালিকায় অসঙ্গতি পরিলক্ষিত হলে কমিশনকে অবহিত করা হলে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।

দেশের নদ- নদীগুলো রক্ষায় ২০১৪ সালে জাতীয় নদী রক্ষা কমিশন গঠন করে সরকার।

প্রসঙ্গত, গত ১৯ এপ্রিল নদী রক্ষায় ২দিন ব্যাপি বান্দরবানে পার্বত্য নদী রক্ষা সম্মিলন অনুষ্ঠিত হয়, এসময় বক্তারা পাথর উত্তোলনের ফলে বান্দরবানের ৪০০ ঝিড়ি ঝর্ণা নষ্ট হয়ে গেছে বলে মত প্রকাশ করেন।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।