থানচিতে জনগনের দৌড়গোড়ায় পানি সরবরাহের জন্য প্রাণপন চেষ্টা জনস্বাস্থ্য বিভাগের

বান্দরবানের থানচি উপজেলায় ডিবওয়েল নির্মাণ করা হচ্ছে
সরকার এসডিজি-১০ ঘোষনাকে বাস্তবায়নের লক্ষ্যে বান্দরবানের থানচি উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ ব্যাপক কর্মসূচী ও উদ্যোগ গ্রহন করেছে। কর্মসূচী মধ্যে রিংওয়েল ও ডিবওয়েল নির্মাণ, জিএসএফ পাইপের সাহায্যে বিভিন্ন ঝিড়ি ঝর্ণা থেকে ফিল্টারিং এর মাধ্যমে পানির সরবরাহকরণসহ নানা উদ্যোগ নিয়েছে। জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ ইতিমধ্যে ২৫টি রিংওয়েল ১টি ডিবওয়েল নির্মাণ ও বাস্তবায়ন কাজ করছেন। আগামি শুকনো মৌসুমের মধ্যে বাস্তবায়ন শেষ হবে বলে সংশ্লিষ্টরা জানান।
থানচি উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের সূত্রে জানা যায়, ২০১৭-১৮ সালে ২৫টি রিংওয়েল, থানচি সদর ও বলিপাড়া ইউনিয়নের বিভিন্ন পাড়ায় ও বাজার সংলগ্ন এলাকায় নির্মাণ কাজ চলমান রয়েছে। ১৫টি রিংওয়েল বিপরীতে ব্যয় ধরা হয়েছে প্রতিটি ১ লক্ষ ২০ হাজার করে মোট ৩০ লক্ষ টাকা। থানচি উপজেলার একমাত্র স্বাস্থ্য কমপ্লেক্স ভবনের অন্ত:বিভাগ চালু করার জন্য বিশুদ্ধ পানীয় সরবরাহ কাজ চলতি নভেম্বর মাসের শুরু করেছে। পরীক্ষা মূলক ভাবে প্রকল্প হাতে নেয়া হয়েছে একটি ডিবওয়েল । ডিবওয়েল নির্মাণের ব্যয় ধরা হয়েছে ১ লক্ষ ৬০ হাজার টাকা।
থানচি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর ডিবওয়েল নির্মাণ শ্রমিক ফারুক আহম্মদ জানান, ইতিমধ্যে ৩টি স্থানের নিচে পাথর থাকায় স্থান পরিবর্তণ করে একটি স্থানে প্রায় ৩শত ফুট পাইপ মাটির নিচে প্রবেশ করা পর পানির পেয়েছি এবং পানির স্তর পর্যন্ত পৌছে গেছে। আমরা এই প্রকল্পের কাজের সফলতা পেয়েছি।
প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের উপসহকারী কর্মকর্তা মুজিবর রহমান জানান, উন্নয়ন বোর্ড অর্থায়নে থানচি উচ্চ বিদ্যালয়ের মাঠে ডিবওয়েল নির্মাণ করে আমরা হাসপাতালের অন্ত: বিভাগ চালুর জন্য রোগী এবং সংশ্লিষ্টদের পানির সরবরাহ নিশ্চিতের লক্ষ্যে ডিবওয়েল কাজ পরীক্ষামূলকভাবে সফল করেছি । তিনি আরো বলেন, ইতিমধ্যে অধিকাংশ আদিবাসীদের পাড়া জিএসএফ পাইপ লাইনের মাধ্যমে পানির সরবরাহ প্রকল্প সফল ভাবে বাস্তবায়ন করে যাচ্ছি ।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।