থানচিতে শুরু হলো সাংগ্রাই উৎসব

“পুরনো দিনের সব গ্লানি মুছে যাক, সাংগ্রাই এর মৈত্রীময় জ্বলে, বুনোফুলে সৌরভ ছড়াবো পাহাড়ে পাহাড়ে” এই প্রতিপাদ্যে বান্দরবানের থানচি উপজেলায় মাহা সাংগ্রাই উৎসব উদযাপন কমিটির কতৃক প্রতি বছরের মতো এ বছরেও মারমা সম্প্রদায়ের বর্ষ বরণ সাংগ্রাই উৎসব শুরু হয়েছে।

আজ বুধবার (১৩ এপ্রিল) সকালে পুরাতন বছরকে বিদায় দিয়ে নতুন বর্ষ বরণে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে বৌদ্ধ ধর্মালম্বীদের মারমা সম্প্রদায়ের প্রাণের উৎসব সাংগ্রাই পালিত হচ্ছে। বৌদ্ধ ধর্মালম্বীদের মারমা সম্প্রদায়ের প্রাণের সাংগ্রাই উৎসবের মঙ্গল শোভাযাত্রায় উপস্থিত থেকে উৎসবের উদ্বোধন করেন, উপজেলা চেয়ারম্যান থোয়াইহ্লা মং মারমা।

এসময় শোভাযাত্রায় অংশগ্রহন করেন, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আতাউল গনি ওসমানী, প্রশাসনের (এসিল্যান্ড) সহকারী কমিশনার ভূমি রাহুল চন্দ, ভাইস চেয়ারম্যান চসাথোয়াই মারমা (পকশৈ), থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুদ্বীপ রায়, মহিলা ভাইস চেয়ারম্যান নুমেপ্রু মারমাসহ থানচি উপজেলার বিশিষ্টজনেরা। এছাড়াও যুব সমাজের তরুণ তরুণী, সুশীল সমাজের ব্যক্তিবর্গ, জনপ্রতিনিধি ও উপজেলা মাহা সাংগ্রাই পোয়েঃ উৎসব উদযাপন কমিটির সকল সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন।

থানচি উপজেলা সাংগ্রাই পোয়েঃ উৎসব উদযাপন কমিটি এর সূত্রে জানা গেছে, থানচিতে এবার কেন্দ্রীয় ভাবে সাংগ্রাই উৎসবের ঐতিহ্যবাহী পিঠা উৎসব, বিভিন্ন বিহারে ধর্ম দেশনা শ্রবণসহ বিভিন্ন ধরনের ঐতিহ্য খেলাধুলার আয়োজন করা হয়েছে। আগামীর ১৭ এপ্রিলে দুপুর ২টায় থেকে কেন্দ্রীয় ভাবে সাংগ্রাই এর জলকেলী উৎসব অনুষ্ঠিত হবে এবং রাতে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এর আয়োজন করা হয়েছে।

এদিকে মারমা সম্প্রদায়ের তরুণ তরুণীরা জানায়, এই দিনে মূলত পুরাতন বছরকে পিছনে ফেলে নতুন বছরকে বরণে মাহা সাংগ্রাই উৎসব পালন করা হয়।

তাঁরা আরো জানায়, মাহা সাংগ্রাই উৎসবের বৌদ্ধ ধর্মালম্বীদের প্রতিটি পাড়া-মহল্লায় নাচেগানে আনন্দের উল্লাসে মেতে ওঠে এবং পার্বত্য জনপদের ক্ষুদ্র ক্ষুদ্র জনগোষ্ঠীর নিজ নিজ ভাষা, সংস্কৃতি, ঐতিহ্যবাহী জলকেলীসহ খেলাধুলা ও ঐতিহ্য দেশবাসীর কাছে তুলে ধরবে।

উল্লেখ্য, থানচি উপজেলায় বৌদ্ধ ধর্মালম্বীদের এবার ১৩ থেকে ১৮ এপ্রিল পর্যন্ত নানান আয়োজনে সাংগ্রাই উৎসব অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে বুধবার সকালে মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে এর সূচনা করা হয়।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।