দীর্ঘদিন বন্ধ থাকার পর আলীকদম সড়কে বাস চলাচল শুরু

প্রায় তিন মাস পর স্বাস্থ্য বিধি মেনে স্বল্প পরিসরে বান্দরবানের আলীকদম উপজেলার সাথে বিভিন্ন সড়কে বাস চলাচল ও যাত্রী পরিবহণ শুরু হয়েছে।

আজ সকাল (২ জুন) সাড়ে নয়টায় ২০ জন যাত্রী নিয়ে আলীকদম থেকে চকরিয়ায় উদ্দেশ্যে যাত্রা শুরু করে দীর্ঘদিন ধরে লকডাউনের কারণে বন্ধ থাকা আলীকদম চকরিয়া বাস সার্ভিস।

যাত্রীরা জানান, অল্প পরিসরে গণপরিবহন চালু হওয়ায় নিজেদের প্রয়োজনীয় কাজে আলীকদমের বাহিরে যাচ্ছি। অনেকদিন পর হলেও করোনার কারণে আলীকদমের বাসগুলোর যাত্রী সেবা একটু উন্নত হয়েছে। বাসগুলোতে আগে প্রায় দেখতাম গাদাগাদি করে যাত্রী পরিবহণের প্রবণতা ছিল কিন্তু প্রথম বার এই সড়কে যাত্রীর চাপ ও গাদাগাদি নেই।

বাস কাউন্টারের টিকেট বিক্রিতা (লাইনম্যান) মোঃ আবু হানিফ বলেন, সরকার ও বাস মালিক সমিতির নির্দেশনা অনুযায়ী যাত্রী পরিবহণ করা হচ্ছে। কাউন্টারেও সামাজিক দূরত্ব বজায় রেখে বসার ব্যবস্থা করা হয়েছে। কাউন্টারের প্রবেশ ও বাসে উঠার আগে যাত্রীদের অবশ্যই মাস্ক থাকতে হবে এবং সাবান দিয়ে হাত মুখ ধুতে হবে।

বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক মোঃসাহাবউদ্দিন মনু জানান, চালক ও হেলপারদের মাস্ক ও গ্লাভস নিশ্চিত করা হয়েছে।সামাজিক দূরত্ব বজায় রেখে এক সিট পর যাত্রী বসবে এবং প্রতি টিকেটে ৬০% ভাড়া বৃদ্ধি করা হয়েছে এবং ৬০% ভাড়া বৃদ্ধিতে এখন থেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত আলীকদম – চকরিয়া জনপ্রতি ১শত টাকা,আলীকদম – বান্দরবান ২ শত ৫০ টাকা টাকা,আলীকদম – চট্টগ্রাম ৪ শত ৫০ টাকা ও আলীকদম-ঢাকা ১৩শত টাকা করা হয়েছে বলে জানান।

এদিকে আলীকদম – লামা যাত্রীবাহী বাস ও চাঁদের গাড়ীগুলোতে সামাজিক দূরত্ব বজায় রেখে যাত্রী পরিবহন ও নির্ধারিত যাত্রী পরিবহন, সরকারী নির্দেশনা মেনে যান ও যাত্রী চলাচল করছে কিনা তা তদারকি করছে চেকপোস্টগুলোর দায়িত্বরত সেনাসদস্যরা।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।