পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে ইক্ষু ও গুড় উপাদনের সম্ভাবনা শীর্ষক প্রশিক্ষণ

পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে ইক্ষু, সাথী ফসল ও গুড় উপাদনের গুরুত্ব এবং সম্ভাবনা শীর্ষক প্রশিক্ষণ অনুষ্টিত হয়েছে। আজ শুক্রবার (১১অক্টোবর) সকালে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ ও সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট এর আয়োজনে পার্বত্য জেলা পরিষদের হলরুমে এই প্রশিক্ষন অনুষ্ঠিত হয়।

এসময় প্রশিক্ষণে বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড. মো: আমজাদ হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশেসিং এমপি।

এসময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা, পুলিশ সুপার মো: জাকির হোসেন মজুমদার,সদর উপজেলা চেয়ারম্যান এ কে এম জাহাঙ্গীর,বান্দরবান কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. একেএম নাজমুল হক, বান্দরবান সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের বান্দরবান উপকেন্দ্রের উর্ধতন বৈজ্ঞানিক কমকতা কৃষিবিদ ক্যছেন সহ প্রমুখ।

এসময় বক্তারা বলেন, পার্বত্য জেলায় ইক্ষু চাষ বৃদ্ধি পেয়ে ২০১৮-১৯ অর্থ বছরে প্রায় ৩১ টন ইক্ষু উৎপদন হয়েছে। আয়োজকেরা জনবল সংকট নিরসন, কৃষি যন্ত্রপাতির দাম কমানো,আখ পরিবহনে টোল ও ট্যাক্স কমানো এবং আখের বাজারজাত করণে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহনের জন্য সরকারের সহায়তা কামনা করেন।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।