পার্বত্য চুক্তির বিতর্কিত ধারা সংস্কার করে চুক্তি বাস্তবায়নের দাবীতে সংবাদ সম্মেলন

ঐতিহাসিক পার্বত্য চুক্তির ২৩তম বর্ষপূর্তি ও চুক্তির বিতর্কিত ধারা সমূহ সংস্কার পূর্বক চুক্তি বাস্তবায়নের দাবীতে সংবাদ করেছে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ (পিসিএনপি)।

আজ বুধবার (২ডিসেম্বর) দুপুরে সংস্থার উপজেলা কমিটির সভাপতি মো. আবদুল আজিজের সভাপতিত্বে লামা প্রেসক্লাবের কনফারেন্স রুমে অনুষ্ঠিত সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, সাধারণ সম্পাদক মো. কামরুজ্জামান। এ সময় সংস্থার বান্দরবান জেলা কমিটির সহ-সভাপতি এম. রুহুল আমিন ও পৌরসভা কমিটির সভাপতি মো. সোহরাব হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

সম্মেলনে বক্তারা বলেন, ১৯৭১ সালের পর বিদেশী কুচক্রী মহলের সার্বিক সহযোগিতায় কিছু সংখ্যক ক্ষুদ্র নৃ-গোষ্ঠি, যারা না বুঝে বিদেশী কুচক্রী মহলের ফাঁদে পা দিয়ে পার্বত্য চট্টগ্রামকে অস্থিতিশীল করার আপ্রাণ চেষ্টা চালিয়েছে। এরপর শান্তি প্রতিষ্ঠার লক্ষে সন্তু লারমা পার্বত্য জনগোষ্ঠীর পক্ষে পার্বত্য চট্টগ্রাম চুক্তি স্বাক্ষরের মাধ্যমে পার্বত্য চট্টগ্রামে অস্থিতিশীল পরিবেশের অবসান ঘটে। এ ধারাবাহিকতায় চুক্তি স্বাক্ষরের ২৩তম বছর পূর্ণ হয়েছে এবং চুক্তি বাস্তবায়নের গতি অব্যাহত রযেছে। কিন্তু চুক্তির কিছু অমিমাংসিত বিষয়ের সূরাহা হয়নি। ফলে পাহাড়ে বসবাসরত জনগোষ্ঠীর সম অধিকার বাস্তবায়নের ক্ষেত্রে এটি প্রধান অন্তরায়। তাই বিতর্কিত কিছু ধারা সংস্কার পূর্বক চুক্তি বাস্তবায়ন করে সর্বক্ষেত্রে পার্বত্য এলাকার সকল নাগরিকের সাংবিধানিক সম-অধিকার নিশ্চিত করার আহবান জানান বক্তারা।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।