পাহাড়ে অস্ত্র উদ্ধারে জনপ্রতিনিধিদের সম্পৃক্ততা চায় সংসদীয় কমিটি

ফাইল ছবি: জাতীয় সংসদ
সন্ত্রাসী কার্যক্রম ও চাঁদাবাজী বন্ধে তিন পার্বত্য জেলায় অস্ত্র উদ্ধারের ওপর গুরুত্বারোপ করেছে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে এ কাজে পুলিশ প্রশাসনকে স্থানীয় জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করার পরামর্শ দেওয়া হয়েছে।
আজ মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত এই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটি সভাপতি র. আ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরী। বৈঠকে কমিটির সদস্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং, কুজেন্দ্র লাল ত্রিপুরা, উষাতন তালুকদার ও এম এ আউয়াল অংশ নেন এবং এতে সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সংসদ সচিবালয় জানায়, বৈঠকে মৃতপ্রায় কর্ণফুলি পেপার মিল সচল করার বিষয়ে এবং পার্বত্য খাগড়াছড়ি জেলায় ইউএনডিপিসহ বিভিন্ন সংস্থার চলমান উন্নয়ন প্রকল্পগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। বৈঠকে পার্বত্য অঞ্চলে ভূমি অধিগ্রহণ নীতিমালা ভূমি ও অর্থ মন্ত্রণালয় কর্তৃক অনুমোদনের পর যত দ্রুত সম্ভব চুড়ান্ত করে জাতীয় সংসদের পরবর্তী অধিবেশনে অবশ্যই উপস্থাপনের সুপারিশ করা হয়।
বৈঠকে পার্বত্যাঞ্চলে ইউএনডিপি পরিচালিত বিভিন্ন এনজিও’র প্রজেক্ট গ্রহণে স্থানীয় জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়। আর দ্বিতীয় শ্রেণির পদমর্যাদার প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিয়োগ প্রক্রিয়া জেলা পরিষদের নিকট হস্তান্তর করার সুপারিশ করা হয়।
এছাড়া রাঙামাটিতে লেকের পানি দূষণ রোধে পানি সম্পদ মন্ত্রণালয় থেকে কি কি ব্যবস্থা গ্রহণ করা হয়েছে সে বিষয়ে কমিটির নিকট একটি প্রতিবেদন প্রদানের জন্য বলা হয়।

আরও পড়ুন
1 মন্তব্য
  1. মোঃ শফিকুর রহমান বলেছেন

    সাধুবাদ জানাই এই কমিটিকে
    তবে শুধু মিডিয়ার কাছে প্রকাশ করলে হবেনা
    এই কার্যক্রম বাস্তবায়ন করতে হবে

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।