বান্দরবানের মাতামুহুরী ও সাঙ্গু রির্জাভে ৫ লক্ষ বীজ ছিটানো হচ্ছে হেলিকপ্টারে

বান্দরবানে সংরক্ষিত বনাঞ্চলে (রিজার্ভ ফরেস্ট) হেলিকপ্টারের মাধ্যমে ৫ লক্ষ গাছের বীজ ছিটানোর কার্যক্রম শুরু হয়েছে। গর্জন, চম্পা, চাপালিশ, জারুল সহ বিলুপ্ত প্রায় ৩০ প্রজাতির গাছের বীজ জেলার সাংগু ও মাতামুহুরী রিজার্ভ ফরেস্টে বীজ ছিটানো হচ্ছে।

মঙ্গলবার (৩১ আগস্ট) সকালে বাংলাদেশ সেনাবাহিনী ও বিমান বাহিনীর সহায়তায় বান্দরবান ও লামা বন বিভাগের উদ্যোগে হেলিকপ্টারের মাধ্যমে দুটি রিজার্ভ বনের বিস্তীর্ণ অঞ্চলে এসব গাছের বীজ ছিঁটানো শুরু হয়।

বান্দরবানের আলীকদম সেনা জোনে প্রধান অতিথি হিসবে উপস্থিত থেকে এই কার্যক্রমের উদ্বোধন করেন সেনাবাহিনীর বান্দরবান রিজিয়নের রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোঃ জিয়াউল হক।

এসময় তার সাথে চট্টগ্রাম অঞ্চলের বন সংরক্ষক মোহাম্মেদ আব্দুল আউয়াল সরকার, বান্দরবান বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ ফরিদ মিঞা, লামা বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা এস. এম. কায়চার সহ সেনাবাহিনী, বনবিভাগ ও সরকারী বিভিন্ন উর্ধতন কর্মকর্তার উপস্থিত ছিলেন।

বনকর্মকর্তারা জানান, , ১৮৮০ সালে সাঙ্গু ও মাতামুহুরি বনাঞ্চলকে সংরক্ষিত বনাঞ্চল হিসেবে ঘোষণা করা হয় । প্রায় ৭৪ হাজার হেক্টর আয়তনের বনাঞ্চলে পার্বত্য এলাকায় সরকার ঘোষিত সর্বপ্রথম সংরক্ষিত বনাঞ্চল ।
রিজার্ভ বনের যেসব এলাকায় গাছের সংখ্যা কম এসব এলাকাতেই হেলিকপ্টার থেকে বীজ ছিটানো হচ্ছে । এছাড়াও আলীকদম উপজেলার আলীকদম-পেয়ামুহুরী সড়কের বিস্তীর্ণ সাঙ্গু রির্জাভ এলাকায় ফলজ, বনজ ও সৌন্দর্য্য বর্ধনকারী বিভিন্ন প্রজাতির চারা রোপন করা হবে বলে জানানো হয় ।

চট্টগ্রাম অঞ্চলের বন সংরক্ষক মোহাম্মেদ আব্দুল আউয়াল সরকার সাংবাদিকদের জানান, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মুজিববর্ষে বন বিভাগ, বাংলাদেশ সেনাবাহিনী ও বিমানবাহিনীর সহযোগিতায় পার্বত্য বান্দরবানের সাঙ্গু ও মাতামুহুরী বনাঞ্চলে বীজ ছিটানো হচ্ছে। এ দুটি বনাঞ্চল অত্যন্ত দুর্গম। এ দুর্গম বনাঞ্চলের যেসব জায়গাতে গাছপালা নেই সেসব জায়গায় গিয়ে বনায়ন করা কঠিন । তাই সেসব জায়গায় হেলিকপ্টারের মাধ্যমে বীজ বল নিক্ষেপ করার মাধ্যমে সেখানকার বনের প্রাণ প্রকৃতি ফিরিয়ে আনা হচ্ছে। আজ প্রায় ৫ লক্ষ বীজ এই দুই বনাঞ্চলে ছিটানো হচ্ছে। হেলিকপ্টার থেকে সীড বল নিক্ষেপের মাধ্যমে বনের প্রাণ প্রকৃতিকে ফিরিয়ে আনা বিশ্বে স্বীকৃত একটি পদ্ধতি।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।