বান্দরবানে করোনার টিকাদানে অনন্য সেবা প্রদানে স্বেচ্ছাসেবকেরা

NewsDetails_01

বান্দরবানে করোনার টিকাদান কর্মসূচি সফল করতে জেলা সদর হাসপাতাল ও ৭টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মিদের সঙ্গে রেড ক্রিসেন্ট সোসাইটির বান্দরবান ইউনিটের ১৫০জন সেচ্ছাসেবক কাজ করছে।

দেশে করোনা টিকা কার্যক্রম শুরু থেকে সদর হাসপাতালে স্থাপিত হয় ৪টি বুথ। এখানে রেড ক্রিসেন্টের ১২জন সদস্য প্রতিদিন কাজ করে যাচ্ছেন। তার মধ্য মেয়ে রয়েছেন ৩জন।

রেড ক্রিসেন্ট সোসাইটির সূত্রে জানা যায়, রেড ক্রিসেন্টের প্রশিক্ষিত স্বেচ্ছাসেবকরা সরকারের কোভিড ১৯ টিকাদান কর্মসূচি সফল করার লক্ষ্যে জেলা, সকল উপজেলাসহ তৃণমূল পর্যায়ে কার্যক্রমটি বাস্তবায়নে স্থানীয় প্রশাসনকে সহযোগিতা করবে।

আরো জানা যায়, কোভিড-১৯ টিকা কার্যক্রমে অংশ নেওয়া স্বেচ্ছাসেবকদেরকে ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রেড ক্রস এন্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ (আইএফআরসি) এর সহযোগিতায় সরকার প্রদত্ত স্বেচ্ছাসেবক গাইডলাইন অনুযায়ী প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

রেডক্রিসেন্টের কার্যনির্বাহী কমিটির সদস্যা নাজমুল ইসলাম বাবলু জানান, যে কোন পরিস্থিতিতে সব ধরনের ধর্ম, বর্ন, জাতি নির্বিশেষে আমাদের প্রধান কাজ হলো সেবা দেওয়া, সদর হাসপাতালে কোভিড-১৯ ভ্যাকসিন প্রদানে রেডক্রিসেন্ট ইউনিটের যুব-স্বেচ্ছাসেবকদের সহায়তা কার্যক্রম স্বেচ্ছাসেবকরা জেলার ৭টি উপজেলায় ১৫০জন স্বেচ্ছাসেবক নিরন্তরভাবে করোনা ভাইরাস প্রতিরোধে বিভিন্ন সচেতনতা ও সহোযোগিতামূলক কার্যক্রমে নিরলসভাবে কাজ করে আসছে।

NewsDetails_03

তিনি আরো জানান, ভাইরাস প্রতিরোধে যুব রেড ক্রিসেন্টের সদস্যদের নিজেদের উৎসর্গ করা বিরামহীন কর্মযজ্ঞ মানবতার সেবার অনন্য উদাহরণ হয়ে থাকবে। যুব রেড ক্রিসেন্টের সকল কার্যক্রমের খোঁজ রাখায় পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি ও রেড ক্রিসেন্ট ইউনিটের সভাপতি- সম্পাদক মহোদয়সহ সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জানায়।

রেডক্রিসেন্ট জেলা ইউনিটের যুব প্রধান মুনিরুল ইসলাম বলেন, সরকারের টিকাদান কর্সসূচিকে সফল করতে রেড ক্রিসেন্টের সেচ্ছাসেবকরা স্বাস্থ্যকর্মীদের সঙ্গে নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে। তিনি আরো জানান, সদর হাসপাতালে দৈনিক ১২জন রেডক্রিসেন্ট সেচ্ছাসেবকরা কাজ করে যাচ্ছেন, সকাল ৯ টা থেকে দুপুর পর্যন্ত তারা স্বাস্থ্যকর্মীদের সহযোগীতা করেন।

রেডক্রিসেন্ট উপজেলা ইউনিটের যুব প্রধান উমংনু মার্মা জানান, মানুষ মানুষের জন্য-এই বিশ্বাসকে ধারণ করে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে রেডক্রিসেন্টের সদস্যারা। রোয়াংছড়ি উপজেলার ১২টি টিকাদান কেন্দ্রে আমরা স্বাস্থ্যকর্মী ও টিকা গ্রহনকারী মানুষদের সহযোগিতা করছি।

এবিষয়ে বান্দরবান জেলা সিভিল সার্জন অংশৈপ্রু বলেন, রেড ক্রিসেন্টের সেচ্ছাসেবকরা টিকা নিতে আসা ব্যাক্তিদের নিবন্ধন, টিকাদান কেন্দ্রে সামাজিক দুরত্ব বজায় রাখা ও টিকা নিতে আসা ব্যাক্তিদের মাস্ক ব্যবহার নিশ্চিত করে। এছাড়া টিকা প্রদানকারী স্বাস্থ্যকর্মীদের সহায়তা প্রদানসহ টিকা গ্রহণের পর পর্যবেক্ষন কক্ষে দায়িত্ব পালন করছে।

উল্লেখ্য, সরকারের স্বাস্থ্য অধিদপ্তর থেকে জেলার সিভিল সার্জন ও সকল উপজেলা প্রধান স্বাস্থ্য কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সকলকে টিকাদান কর্মসূচিতে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির স্বেচ্ছাসেবকদের অর্ন্তভূক্তি করণের জন্য অফিসিয়াল চিঠি পাঠানো হয়েছিলো।

আরও পড়ুন