বান্দরবানে চলতি বছরে হত্যার শিকার হলেন ৭ জন

পাহাড়ের থেমে নেই খুন, হত্যা কিংবা অপহরণ মূলক অপরাধ। পারিবারিক বিরোধ, ভূমি সংক্রান্ত বিরোধ, ছিনতাই ও অপহরণের ঘটনায় জেলায় উদ্বেগজনক ভাবে বেড়েছে নির্মম হত্যাকান্ড।

বিশেষজ্ঞের মতে, জেলার অভ্যন্তরে আঞ্চলিক সংগঠনদের সম্রাজ্য বিস্তার,পারিবারিক কোন্দল,পাশাপাশি কিছু বিছিন্নবাদী সশস্ত্র গ্রুপ, মাদক চোরাকারবারিরা নিজেদের অবস্থান ঠিকিয়ে রাখতে অনেক সময় হত্যা কিংবা অপহরণমূলক ঘটনা মধ্যে দিয়ে প্রতিপক্ষকে জানান দেয় তাদের অপরাধ তৎপরতার কথা। আর এই নিয়ে প্রতিবেদন তৈরি করেছেন পাহাড় বার্তা’র গবেষণা সেল এর প্রধান সুহৃদয় তঞ্চঙ্গ্যা।

পাহাড়বার্তা গবেষণা সেল এর তথ্য মতে, চলতি বছরের শুরু থেকে মে পর্যন্ত বান্দরবানের ৭টি উপজেলায় খুন হয়েছে অন্তত ৭ জন। এর মধ্যে অলি উল্লাহ স্বাধীন (১৭) নামে এক কিশোরকে অপহরণের পর মুক্তিপণ না পাওয়াতে হত্যা করা হয়েছে। এই ঘটনায় পরে ফয়েজ আহমেদ (৩৮) মো. আরিফুল ইসলাম (১৭) নামে দুই জনকে আটক করা হয়েছে পুলিশ।

জরিপের তথ্য অনুসারে দেখা যায়, গত ৮ ফেব্রুয়ারী জেলার লামা উপজেলায় প্রতিবেশীর দায়ের কোপে থ্যাংচিং মার্মা(৪৫) নামে একজন নিহত হয়েছে। অন্যদিকে ১৫’ই মার্চ বান্দরবানে রিলাক্স হোটেল থেকে এক কাঠ ব্যবসায়ীর ঝুলন্ত লাশ উদ্ধার। নিহত ব্যক্তির নাম ফখরুল ইসলাম (২৭) বলে জানা যায়।

গত মে মাসে একদিনের ব্যবধানে চারটি হত্যা হয়েছে। গত ২১ মে মোটর সাইকেল চালক মমিনুল ইসলাম(১৭) নামে এক কিশোরের গলাকাটা লাশ উদ্ধার। পরে পুলিশ আব্দুল্লাহ নামে একজনকে আটক করে। অন্যদিকে গত ২২ মে লামা উপজেলার চম্পাতলী গ্রামে আলোচিত ট্রিপল মার্ডার কুয়েত প্রবাসী নূর মোহাম্মদ এর স্ত্রী ও তার দুই সন্তানের নিহতের ঘটনায় পুলিশ উত্তম বড়ুয়াসহ ৩জনকে রিমান্ডে নেয়।

লামা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা জামান জানান, ট্রিপল মার্ডার এই ঘটনাটি লামার মানুষের জন্য হতাশাজনক। আমরা সার্বিকভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছি অপরাধীদের ধরিয়ে দিতে।

এদিকে লামা উপজেলার ট্রিপল মার্ডারের ঘটনায় জেলা জুঁড়ে তোলপাড় শুরু হলে এর ছায়া তদন্ত করে র‌্যাব এবং তদন্তভার কক্সবাজার পিবিআই’কে হস্তান্তর করা হলেও এই ঘটনার রহস্য উৎঘাটন করতে পারিনি কোন সংস্থা।

বান্দরবান জেলা পুলিশ সুপার জেরিন আকতার জানান, লামার আলোচিত ট্রিপল মার্ডার আদালতের মাধ্যমে সিবিআই এর কাছে হস্তান্তর করা হয়েছে। পুলিশও সার্বিকভাবে সহযোগিতা করে যাচ্ছে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।