বান্দরবানে জীবিকা, খাদ্য এবং পুষ্টি নিরাপত্তায় খাদ্য অধিকার আইন প্রণয়নের দাবি

সকল মানুষের জীবিকা, খাদ্য এবং পুষ্টি নিরাপত্তায় খাদ্য অধিকার আইন প্রণয়নের দাবিতে বান্দরবানে নানা কর্মসূচি পালন করা হয়েছে।

আজ শুক্রবার (১৬ অক্টোবর) সকালে বান্দরবানের এনজিও সংস্থা বিএনকেএস এবং খাদ্য নিরাপত্তা নেটওয়ার্ক (খানি), এর যৌথ উদ্যোগে সদর উপজেলার কুহালং ইউনিয়নে আয়োজন করা হয় বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভার।

প্রথমেই দিবসটি উপলক্ষে বের করা হয় র‌্যালী । র‌্যালীটি ইউনিয়নের কয়েকটি গ্রামীণ সড়ক প্রদক্ষিণ করে ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে এসে শেষ হয় । পরে ইউনিয়ন পরিষদ সভা কক্ষে আয়োজন করা হয় আলোচনা সভার ।

আলোচনা সভায় বক্তারা বলেন, ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানে খাদ্যকে জীবন ধারণের মৌলিক চাহিদা হিসাবে চিহ্নিত করা হলেও ২০১৯ সালের বিশ্ব খাদ্য নিরাপত্তা সূচকে ১১৩টি দেশের মধ্যে বাংলাদেশ ৮৩তম অবস্থানে রয়েছে।

দেশের সকল মানুষের জীবিকা, সংস্কৃতিভেদে নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চিত করার জন্য এখনই জাতিসংঘ কৃষি ও খাদ্য সংস্থার ভলেন্টারি গাইডলাইনের আলোকে দেশে খাদ্য অধিকার আইন প্রণয়ন করা জরুরি বলে মত দেন বক্তারা। এছাড়াও আইন প্রণীত হলে সকল মানুষের খাদ্য ক্রয়ের জন্য আয়, খাদ্যের যোগান এবং সংস্কৃতিভেদে নিরাপদ ও পুষ্টিকর খাদ্যের আইনী বাধ্যবাধকতা তৈরি হবে বলে জানান বক্তারা ।

বিএনকেএস এর প্রজেক্ট কো-অর্ডিনেটর উবানু মারমা এর সঞ্চালনায় কর্মসূচী পরিচালক পেশল চাকমা সভাপতিত্বে এই কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান য়ই সা প্রু মারমা।

এসময় বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা কৃষি অফিসার মোঃ ওমর ফারুক, ২নং কুহালং ইউনিয়র পরিষদের চেয়ারম্যান সানুপ্রু মারমা, আইনজীবি সারা সুডিপা ইউনুস, গ্রাম প্রধান মংপু কারবারী, কৃষি উপ-সহকারী কর্মকর্তা ক্যহ্লাউ, বিএনকেএস সিনিয়র প্রোগ্রাম অফিসার ক্যবাথোয়াই, ইউপি সদস্য অংসাহ্লা মারম । আয়োজিত কর্মসূচিতে নারী কৃষকদের প্রতিনিধি, উন্নয়নকর্মী উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।