বান্দরবানে দুই শীর্ষ জঙ্গীকে কারাগারে প্রেরণ

NewsDetails_01

নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র সামরিক শাখার প্রধান মাসুকুর রহমান ওরফে রনবীর এবং তার সহযোগী বোমা বিশেষজ্ঞ আবুল বাশার মৃধা ওরফে আলমকে গ্রেপ্তারের পর মঙ্গলবার দুপুরে কারাগারে পাঠানো হয়েছে।

আজ মঙ্গলবার (২৪ জানুয়ারী) দুপুরে বান্দরবানের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে দুই জঙ্গীকে তোলা হলে বিচারক সৈয়দা সুরাইয়া আক্তার প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে আগামী ১৬ ফেব্রুয়ারী পরবর্তী সময় নির্ধারণ করে আসামীদের জেল হাজতে প্রেরণের নির্দেশ দেয়, পরে তাদের কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্যে দিয়ে বান্দরবান কারাগারে নেয়া হয়।

এর আগে ২৩ জানুয়ারী বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম ইউনিয়ন এর পাহাড়পাড়া সাকিনের ইয়াহিয়া গার্ডেন এলাকায় র‌্যাব অভিযান পরিচালনা করে নব্য জঙ্গি সংগঠন “জামায়তুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া;র শূরা সদস্য ও সামরিক শাখার প্রধান সিলেট জেলার শাহপরাণ এলাকার মৃত আব্দুস সাত্তারের ছেলে মাসকুর রহমান ওরফে রনবির ও তার সহযোগী মাদারীপুর জেলার রাজৈর থানার বাসিন্দা মৃত আব্দুর রউফ মৃধা এর ছেলে আবুল বাসার মৃধা ওরফে আলক’কে গ্রেফতার করে। পরে নাইক্ষ্যংছড়ি থানায় র‌্যাব -১৫ বাদী হয়ে মঙ্গলবার সকালে ২০০৯ সালের সন্ত্রাস বিরোধী (সংশোধনী ২০১৩) আইনে দুইজনের নামে এবং আরো অজ্ঞাত আরো ৫জনের নামে একটি মামলা দায়ের করে।
বান্দরবানের নাইক্ষ্যংছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) টানটু সাহা বলেন, নতুন জঙ্গী সংগঠন “ জামায়তুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র দুই সদস্যকে গ্রেফতার করে আদালতে তোলা হয়েছে এবং আদালত পরবর্তী তারিখ নির্ধারণ করে তাদের কারাগারে প্রেরণের নির্দেশ দিয়েছে।

NewsDetails_03

গত সোমবার দুই পক্ষের তুমুল গোলাগুলির পর কক্সবাজারের কুতুপালং ৭ নম্বর রোহিঙ্গা ক্যাম্প থেকে অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হলেও এই দুই জঙ্গীকে আটক করা হয় বান্দরবানের নাইক্ষ্যংছড়ি থেকে। পরে সংবাদ সম্মেলনে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন জানান, পাহাড়ে-সমতলে আইন-শৃঙ্খলা বাহিনীর তাড়া খেয়ে রোহিঙ্গা ক্যাম্পে আশ্রয় নিয়েছিল জঙ্গিরা।

পরে র‌্যাব সদর দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, অভিযানে ১টি বিদেশি পিস্তল, ৩টি পিস্তলের ম্যাগজিন, ১০ রাউন্ড পিস্তলের গুলি, ১টি ব্লাংক কার্তুজ, ২টি একনলা বন্দুক, ১১টি ১২ বোরের কার্তুজ, ১টি খালি খোসা, ১০০ রাউন্ড পয়েন্ট ২২ বোরের গুলি, ১টি মোবাইল ফোন ও নগদ ২ লাখ ৫৭ হাজার ২৬০ টাকা উদ্ধার করা হয়।

জানা যায়, বান্দরবানে বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র সস্ত্রাসী সংগঠন কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) এর প্রশিক্ষণ আস্তানায় নতুন জঙ্গী সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারকী¡য়া’র বেশ কয়েকজন সদস্য অবস্থান করে সামরিক প্রশিক্ষণ নিচ্ছে, এমন সংবাদে গত অক্টোবর মাস থেকে জেলার দুর্গম পাহাড়ে অভিযান পরিচালনা করছে র‌্যাব। আর সর্বশেষ ১১ জানুয়ারী অভিযান চালিয়ে থানচি ও রুমা উপজেলা থেকে ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারকী¡য়া’র ৫ জঙ্গী সদস্যকে গ্রেফতার করা হয়।

আরও পড়ুন