বান্দরবানে শারদীয় দুর্গোৎসব শুরু

বান্দরবান শহরের রাজারমাঠে শারদীয় দুর্গোৎসবের আকর্ষণীয় সাজসজ্জা
বান্দরবান শহরের রাজারমাঠে শারদীয় দুর্গোৎসবের আকর্ষণীয় সাজসজ্জা
শরৎ এসেছে শারদীয় উৎসবের আনন্দবার্তা নিয়ে। শুরু হলো ষষ্ঠী পূজা আর এর মধ্য দিয়ে ৫দিন ব্যাপি বান্দরবানে শুরু শারদীয় দুর্গোৎসব।
শুক্রবার দুপুরে বান্দরবান কেন্দ্রীয় মন্দিরের পূরোহিত বাবুল চক্রবর্ত্তী পরিচালনায় ষষ্ঠী পূজা শুরু হয়। আনুষ্ঠানিকতা শুরু হয় দুর্গোৎসব। এদিকে পুজাকে ঘিরে বান্দরবানের ঐতিহাসিক রাজার মাঠে আয়োজিত পূজা মন্ডপে বিপুল সংখ্যক দেশি-বিদেশি পর্যটকসহ সমাগম হয় ভক্ত ও পূণ্যার্থীদের। ‘ধর্ম যার যার, উৎসব সবার’ এমনিই বিশ্বাস করেন সম্প্রীতির সমৃদ্ধ বান্দরবানে এগারটি আদিবাসী জাতিস্বত্তার পাশাপাশি স্থানীয় বাঙালির বাসিন্দারা।
বান্দরবান শহরের রাজারমাঠে শারদীয় দুর্গোৎসব
বান্দরবান শহরের রাজারমাঠে শারদীয় দুর্গোৎসব
সনাতন ধর্মাবলম্বীদের সর্বশ্রেষ্ঠ ধর্মীয় উৎসব দুর্গাপূজা। জগজ্জননী মায়ের আগমনে মাতৃভক্ত সন্তানদের হৃদয়ে চলছে আনন্দধারা। এই আনন্দকে সবার মাঝে ভাগাভাগি করে নিতে সারা দেশের মতো পার্বত্য জেলা বান্দরবানেও পাহাড়ি-বাঙালি মাতোয়ারা দুর্গোৎসবের আনন্দে। বিশ্বজুড়ে মাতৃবন্দনার পরম আনন্দবার্তায় চলছে শারদীয়া দুর্গোৎসব। দেশের অন্যান্য স্থানের মতো বান্দরবানের সনাতন ধর্মাবলম্বীরাও মাতছে মা দূর্গার আরাধনায়। মা দেবীকে বরণ আর আরাধনায় মেতে উঠছে সনাতন ধর্মালম্বীরা। জেলা শহরে ও জেলার বাইরে লামা,নাইক্ষ্যংছড়ি,আলীকদম, থানছি,রুমা ও রোয়াংছড়ি উপজেলার বিভিন্ন স্থানে পূজা মন্ডপে ও নানা আয়োজনে চলবে শারদীয় দুর্গোৎসব।
বান্দরবান কেন্দ্রীয় দুর্গা পূজা উদযাপন কমিটির প্রতিমা কারিগর শংকর পাল জানান, পূজা মন্ডপে মা দুর্গার পাশাপাশি লক্ষী,কার্ত্তিক,গণেশ ও স্বরস্বতি প্রতিমা তৈরি করা হয়েছে দেশের অন্যান্য স্থানের চাইতে ভিন্নভাবে।
বান্দরবান শহরের রাজারমাঠে শারদীয় দুর্গোৎসবের আকর্ষণীয় সাজসজ্জা ছবি-বাটিং মার্মা।
বান্দরবান শহরের রাজারমাঠে শারদীয় দুর্গোৎসবের আকর্ষণীয় সাজসজ্জা ছবি-বাটিং মার্মা।
পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক রাজেশ্বর দাশ জানান, শনিবার সন্ধ্যায় মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনের আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হবে । পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন,এর পরপরই স্থানীয় শিল্পিদের মনোরম সাংস্কৃতিক পরিবেশনা ও প্রখ্যাত সংগীত শিল্পী শিমুল শীলের ধর্মীয় পরিবেশনায় জমজমাট হবে কেন্দ্রীয় দুর্গা পুজা মন্ডপ।
এবারে মা দুর্গা ঘোড়ায় এসেছেন, ফিরবেন ঘোড়ায়। সনাতন ধর্মালম্বীদের বিশ্বাস অশুভ শক্তির বিনাশ আর শুভ শক্তির উদয়ে মা দেবীর আগমন হবে এবং সকল কালিমা দূর করে মা ফিরে যাবেন বির্সজনের মধ্য দিয়ে।
এদিকে সনাতন ধর্মালম্বীদের উৎসবকে নিয়ে পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় বলেন, দুর্গোৎসবকে ঘিরে প্রতিটি পূজা মন্ডপ ও মন্দিরের পাশে পুলিশের পাশাপাশি আনসারের চেক পোষ্ট বসানো হয়েছে। তাছাড়াও সাদা পোষাকে বিপুল সংখ্যক গোয়েন্দা পুলিশ মোতায়েন করা হয়েছে। যাতে কোন রকম নাশকতা ও অপ্রীতিকর ঘটনা ঘটাতে না পারে সে জন্য প্রস্তুত পুলিশ প্রশাসন।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।