বান্দরবানে শুভ মধু পূর্ণিমা উদযাপিত

NewsDetails_01

যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বান্দরবানে বৌদ্ধ ধর্মাবলম্বীরা উদযাপন করছে মধু পূর্ণিমা।

মধু পূর্ণিমা উপলক্ষে আজ ০৯ সেপ্টেম্বর (শুক্রবার) সকালে বান্দরবানের বিভিন্ন বৌদ্ধ বিহারে বিহারে আয়োজন করা হয় ভান্তেদের চীবরদান, ছোয়াই দান (উৎকৃষ্ট খাবার), বুদ্ধ পূজা ও সমবেত প্রার্থনার।

এসময় উজানীপাড়া রাজগুরু মহা বৌদ্ধ বিহারে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি, রাজকুমার চহ্লা প্রু জিমি সহ বৌদ্ধ ধর্মালম্বী দায়ক দায়িকারা বিহারে উপস্থিত হয়ে বিহারাধ্যক্ষদের মধুসহ বিভিন্ন ফলমুল ও পানীয় দান করে।

NewsDetails_03

সকালে বান্দরবান সদরের উজানীপাড়া রাজগুরু মহা বৌদ্ধ বিহারে ধর্মীয় দেশনা প্রদান করেন, বিহারের বিহারাধ্যক্ষ ড.সুবন্নলংকারা মহাথের।

বৌদ্ধ ধর্মালম্বীরা জানান, বহু বছর আগে এই পূর্ণিমাতে বুনো হাতি বন থেকে ফলমূল সংগ্রহ করে ধ্যানরত বুদ্ধকে দান করতে দেখে বনের বানরও মৌচাকের মধু সংগ্রহ করে দানে মগ্ন হয়। এই ঘটনাকে স্মরণ করেই প্রতি বছরের ভাদ্র মাসের পূর্ণিমার এই তিথিতে বৌদ্ধ ধর্মাবলম্বীরা মধু পূর্ণিমা উদযাপন করে থাকেন।

বৌদ্ধদের দ্বিতীয় বড় ধর্মীয় অনুষ্ঠান হলো এই মধু পূর্ণিমা। মধু পূর্ণিমার অপর নাম ভাদ্র পূর্ণিমা। ভাদ্র মাসে এ পূর্ণিমা তিথি অনুষ্ঠিত হয় বলে মধু পূর্ণিমাকে অনেকেই ভাদ্র পূর্ণিমা বলে থাকে। বৌদ্ধ ধর্মালম্বীরা শুভ মধু পূর্ণিমা উদযাপন করছে এবং বিকেলে ফানুস উড়িয়ে ও মঙ্গল প্রদীপ প্রজ্জলন এবং সমবেত প্রার্থনার মধ্য দিয়ে এই মধু পূর্ণিমার সমাপ্তি হবে।

আরও পড়ুন