রুমায় কোয়ারেন্টাইনে থাকা দিনমজুর ও শ্রমজীবীদের পাশে ইউএনও

নোভেল করোনা ভাইরাস প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বান্দরবানের রুমা উপজেলায় বাড়িতে থাকা দিন মজুর ও শ্রমজীবি মানুষের মাঝে ত্রাণ সামগ্রি বিতরণ শুরু করেছে উপজেলা প্রশাসন।

আজ শনিবার (২৮মার্চ) বিকালে উপজেলা পরিষদ এলাকার আশপাশে নিজঘরে থাকা শ্রমজীবী ও দিনমজুর পরিবারের মাঝে এসব ত্রাণ বিতরণ শুরু করেছেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ শামসুল আলম। এসময় উপজেলা ভাইস চেয়ারম্যান থাংখামলিয়ান বম ও রুমা সদর ইউপি চেয়ারম্যান শৈমং মারমা শৈবং উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়,করোনা ভাইরাস প্রতিরোধে জনসচেতনতার সৃষ্টি করতে সবাইকে নিজঘরে কোয়ারেন্টাইনে থাকার নির্দশনা দিয়ে মাইকিং করা হয়। সারা দেশের ন্যায় রুমা উপজেলা প্রশাসনের পাশাপাশি পুলিশ ও সেনাবাহিনীও জনগুরুত্বপূর্ণ এলাকায় টহল দিয়ে মাইকিং করে।

গত ২৪ মার্চ থেকে মাইকিংয়ে ওই সময় সবাইকে নিজঘরে কোয়ারেন্টাইনে থাকা, হাত ধোয়া ও জরুরি প্রয়োজনে মাস্ক পরে সীমিত সময়ের জন্য ঘরের বাইরে হাটা-চলা করতে বলা হয়। এতে গত ৫দিনে বিশেষ করে দিনমজুর ও শ্রমজীবী মানুষেরা কাজ করতে না পেরে সংসার নিয়ে দূর্ভোগে পড়ে । ঠিক এসময় খাদ্য ত্রাণ সামগ্রী বিতরণ করে ওইসব শ্রমজীবী মানুষের পাশে দাঁড়িয়েছেন উপজেলা প্রশাসন।

উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শামসুল আলম বলেন, কোয়ারেন্টাইনে থাকা দরিদ্র, দিন মজুর ও শ্রমজীবী সাধারণ লোকজনের ত্রাণ সমগ্রী বিতরণ করতে উপজেলা প্রশাসেনর অনুকূলে জেলা প্রশাসকের মাধ্যমে রুমা উপজেলায় চারটি ইউপির বিপরীতে ৫ মেট্টিক টন চাল ও ৩৫ হাজার টাকা বরাদ্ধ প্রদান করেছে- দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়। এ বরাদ্ধ থেকেই রুমা উপজেলায় পাঁচশত পরিবারকে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে।পরিবার প্রতি ১০ কেজি চাল, আধা লিটার করে তেল, লবণ ও মশুরি ডাল বিতরণ করা হয়।

এদিকে পুলিশ ও সেনাবাহিনীর পাশাপাশি করোনা ভাইরাস প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টি করতে বসে নেই সামাজিক সংগঠন ও বেসরকারি সংস্থার সংশ্লিষ্টরাও।

রুমা সনাতনী যুব ঐক্য পরিষদের রুবেল দাশ বাপ্পি জানান, তাদের সংগঠনের উদ্যোগে গত শুক্রবার থেকে করোনা ভাইরাস প্রতিরোধমূলক জন সচেনতা তৈরি করতে রুমা বাজারে ৭টি পয়েন্টে হাত ধোয়ার জন্য সাবানসহ ৭টি ড্রাম বসানো হয়েছে। তাছাড়া ঐক্য পরিষদের ৪৭ জন কর্মী ৫ ভাগে বিভক্ত হয়ে বড়ুয়া পাড়া, লেমুঝিরি পাড়া ও আশ্রম পাড়ায় কীটনাশক স্প্রে করা হয়েছে।

আরও পড়ুন
Loading...