লামা পৌরসভার ১৭ কোটি ৩২ লক্ষ টাকার বাজেট ঘোষণা

পর্যটন শিল্পকে গুরুত্ব দিয়ে বান্দরবানের লামা পৌরসভার ২০২১-২০২২ইং অর্থ বছরে ১৭ কোটি ৩২ লক্ষ ৬৬ হাজার ৮৮৮ টাকার বাজেট ঘোষনা করা হয়েছে। প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে সীমিত পরিসরে আজ সোমবার (২৮ জুন) দুপুরে এ বাজেট ঘোষনা করেন, পৌরসভার মেয়র মো. জহিরুল ইসলাম।

এ সময় পৌরসভার সহকারী প্রকৌশল হুমায়ুন কবির, কাউন্সিলর মোহাম্মদ রফিক, মো. সাইফুদ্দিন, মো. কামাল উদ্দিন, মোহাম্মদ হোসেন বাদশা, মো. বশির, মো. ইউছুফ আলী, মমতাজুল ইসলাম, আলী আহম্মদ, জাহানারা বেগম, মরিয়ম বেগম ও সাকেরা বেগমসহ কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। একই সময় করোনা ভাইরাস সংক্রমন এড়াতে পৌরসভা এলাকার সকল জনসাধারণকে স্বাস্থ্য বিধি মেনে চলার আহবান জানান, পৌরসভার মেয়র মো. জহিরুল ইসলাম।

ঘোষিত বাজেটে ১ কোটি ৭৩ লক্ষ ৫৬ হাজার ৯৯৭ টাকা রাজস্ব আয় এবং ১ কোটি ৬৮ লক্ষ ৫ হাজার টাকা ব্যয় ধরা হয়েছে। এতে সমাপনি স্থিতি ৪ লক্ষ ৫১ হাজার ৯৯৭ টাকা। এ খাতে সাধারণ সংস্থাপন শাখার জন্য ১ কোটি ২৫ লক্ষ টাকা, স্বাস্থ্য ও পয়ঃ প্রনালী খাতে ১১ লক্ষ, শিক্ষা খাতে ৩ লক্ষ ২০ হাজার টাকা ছাড়াও পানি সরবরাহ ব্যয়সহ প্রয়োজনীয় বরাদ্দ রাখা হয়।

উন্নয়ন খাতে মোট আয় ও ব্যয় ধরা হয়েছে ১৫ কোটি ৪৬ লক্ষ টাকা। এতে আয় বিবরণে সরকার প্রদত্ত উন্নয়ন সহায়তা মঞ্জুরী ১ কোটি টাকা, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড হতে ৫ কোটি, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় হতে প্রদত্ত মঞ্জুরী ৩০ লক্ষ, পৌরসভা অবকাঠামো উন্নয়ন প্রকল্প (সরকার কর্তৃক বিশেষ বরাদ্দ) হতে ৩ কোটি ৫০ লক্ষ, পৌর ভবন সম্প্রসারণ ৩০ লক্ষ এবং গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প হতে ৫ কোটি টাকা ধরা হয়। ব্যয় বিবরণে অবকাঠামো উন্নয়নে ৭ কোটি ৫৭ লক্ষ, পৌর ভবন সম্প্রসারণ ও সংস্কার, স্টাফ ডরমেটরী নির্মান, পৌর ভবনের বাউন্ডারী ওয়াল নির্মাণ, মার্কেট নির্মাণ বাবদ ৩ কোটি ৫০ লক্ষ ছাড়াও অন্যান্য উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের জন্য ৩ কোটি ৫৯ লক্ষ টাকা বরাদ্দ রাখা হয়েছে।

ঘোষিত বাজেটের সফল বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রী, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি ও স্থানীয় সরকার মন্ত্রনালয়ের সিনিয়র সচিব হেলালুদ্দিন আহমদসহ সকল স্তরের জনসাধারণের সার্বিক সহযোগিতা কামনা করেন পৌরসভার মেয়র মো. জহিরুল ইসলাম।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।