শুরু হচ্ছে আত্মশুদ্ধির অনুষ্ঠান ওয়াগ্যোয়াই পোয়ে

বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শুভ প্রবারণা পূর্ণিমা বা ওয়াগ্যোয়াই পোয়ে । প্রবারণা হলো আত্মশুদ্ধির অনুষ্ঠান, অশুভকে বর্জন করে সত্য ও সুন্দরকে বরণের অনুষ্ঠান।

আগামীকাল ১২ অক্টোবর সন্ধ্যায় ফানুস উৎসর্গের মধ্যে দিয়ে শুরু হবে পাহাড়ের ওয়াগ্যোয়াই পোয়ে উৎসব। আষারী পূর্ণিমা থেকে তিন মাস বর্ষাব্রত পালনের পর আসে প্রবারণা পূর্ণিমা। এই পূর্ণিমা তিথিতে বৌদ্ধ ভিক্ষুরা নিজ কৃত অপরাধ বা পাপ স্বীকার করে পরিশুদ্ধ হয়।

বান্দরবান উৎসব উদযাপন কমিটিরি সভাপতি থেওয়াং জানান, প্রতি বছরের মতো এবারও আমরা রাজ হংসীর আদলে রথ বানিয়েছি । চুরা মনি জাদির উদ্দেশ্যে হাজার ফানুস এবং হাজার বাতি তৈরি করা হয়েছে ।

আয়োজন কমিটির সদস্যরা জানান,১২ অক্টোবর সন্ধ্যায় বান্দরবানের পুরাতন রাজার মাঠে ফানুস উৎসর্গ আর সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে শুরু হবে এই অনুষ্ঠানে। ১৩ অক্টোবর সন্ধ্যায় রয়েছে বিহারের উদ্ধেশ্যে মঙ্গল রথযাত্রা এবং পিঠা তৈরির উৎসব।

শেষ দিন ১৪ অক্টোবর রাতে প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সাঙ্গু নদীতে রথ বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হবে এই উৎসবের। উৎসবের বর্ণিল আয়োজনকে সামনে রেখেই এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে উৎসব উদযাপন কমিটি ।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।