আইটিসি শিল্পে ২৫,১২৫ জন নারীদের দক্ষ করতে প্রশিক্ষণ

প্রশিক্ষন পাবে বান্দরবানের ৩ উপজেলার নারীরা

NewsDetails_01

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীনন্থ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন হার পাওয়ার প্রকল্প এর “প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন” শীর্ষক প্রকল্পের মাধ্যমে আইটিসি শিল্পে নারীদের দক্ষ করার লক্ষ্যে ২৫ হাজার ১২৫ জন নারীকে বিভিন্ন ক্যাটাগরিতে প্রশিক্ষণ প্রদান করা হবে।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি কর্তৃক পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি’র কাছে পাঠানো এক পত্রে এই তথ্য জানা যায়।

আরো জানা গেছে, রংপুর জেলার পীরগঞ্জ উপজেলাসহ দেশের ৪৩টি জেলার সদর উপজেলাসহ ৩টি উপজেলায় ১৩০টি উপজেলায় তথ্য ও প্রযুক্তিতে নারীদের সক্ষমতা বৃদ্ধিতে ৪টি ক্যাটাগরিতে ২৫,১২৫ জন নারীকে ৫মাস ব্যাপি এই প্রশিক্ষন প্রদান করা হবে। প্রশিক্ষন শেষে ১মাস মেন্টরশীপ প্রোগ্রাম ও চাকুরির মেলার আয়োজন করা হবে। এছাড়া সব প্রশিক্ষনার্থীকে ১টি করে ল্যাপটপ প্রদান করা হবে।

NewsDetails_03

এই পত্রের সূত্রে আরো জানা যায়, উইমেন আইটি সার্ভিস প্রোভাইডার ১০,৪০০জন, (গ্রাফিক্স ডিজাইন ৫২০০জন, ডিজিটাল মার্কেটিং ২,৬০০জন, ওয়েব ডেভেলপমেন্ট ২,৬০০জনসহ মোট উইমেন ফ্রিল্যান্সার ১০,৪০০জন), উইমেন কল সেন্টার এজেন্ট ১,০৭৫ জন, উইমেন ই-কমার্স প্রফেশনাল ৩,২৫০জন, সর্বমোট ২৫ হাজার ১২৫ জন নারীকে এই প্রশিক্ষন প্রদান করা হবে।

পত্রে আরো বলা হয়, বান্দরবান সদর, লামা ও রোয়াংছড়ি উপজেলায় এই প্রকল্পের আওতায় প্রতি উপজেলায় ৮০ জন আইটি সার্ভিস প্রোভাইডার, ৮০ জন ফ্রি ল্যান্সার ও ২৫ জন ই-কমার্স প্রফেশনাল সহ ১৮৫জন নারীকে এবং সদর উপজেলায় অতিরিক্ত ২৫জন নারীকে কল সেন্টার এজেন্ট বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হবে।

এই ব্যাপারে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি’র এপিএস সাদেক হোসেন চৌধুরী বলেন, এই ধরণের একটি পত্র আমাদের পার্বত্যমন্ত্রী মহোদয় পেয়েছেন।

আরও পড়ুন