একসাথে কাজ করতে হবে, ক্লিন ডে ঘোষণা করলেন আলীকদমের ইউএনও

NewsDetails_01

সাম্প্রতিককালে উন্নয়নের নামে প্রাকৃতিক পরিবেশ চরম ধ্বংসের মুখে পড়ছে। অপরিকল্পিত উন্নয়ন, বনাঞ্চল ধ্বংস, ঝর্ণা, ঝিড়িখাল থেকে অবাধে পাথর ও বালি উত্তোলন, কাঠ পাচার,পরিবেশ সম্পর্কিত অসচেতনতা, সংশ্লিষ্ট দপ্তরের সুষ্ঠু নজরদারির অভাবে বান্দরবানের আলীকদমের সংরক্ষিত বনাঞ্চলে বিপন্ন হচ্ছে জীববৈচিত্র্য। ধ্বংস হচ্ছে বনাঞ্চল।প্রকৃতি ধ্বংস করে কখনও টিকে থাকা সম্ভব না। বাংলাদেশের সর্ববৃহৎ সংরক্ষিত বনাঞ্চল নামে থাকলেও মাতামুহুরি সংরক্ষিত বনাঞ্চল বাস্তবে গাছপালা কিছু নেই।

বিশ্ব পরিবেশ দিবসে উপলক্ষে আজ রবিবার (০৫) সকালে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। এর আগে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে একটি শোভাযাত্রা বের হয়ে আলীকদমের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদের সামনে শেষ হয়। সভা শেষে সবাইকে চারা বিতরণ করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা।

মাতামুহুরি সংরক্ষিত বনাঞ্চলের রেঞ্জ কর্মকর্তা আবুল কাসেমের সঞ্চালনায় আলোচনা সভার সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহরুবা ইসলাম।

NewsDetails_03

আলোচনা সভায় দুংড়িমং মার্মা,আলীকদম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ নাছির উদ্দীন সরকার, লামা বনবিভাগের তৈন রেঞ্জ কর্মকর্তা শাহাজান চৌধুরী, মুক্তিযোদ্ধা আব্দুল মান্নানসহ সরকারি বেসরকারি কর্মকর্তা, বনবিভাগের উপকারভোগীরা উপস্থিত ছিলেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সভায় বলেন, আমরা সচেতন না হলে পরিবেশ রক্ষা করা কখনও সম্ভব না, প্রশাসন একা কিছু করতে পারে না। আপনাদের সহযোগিতা ছাড়া। আপনারা আমরা সংখ্যায় অনেক কিন্তু যারা পাথর উত্তোলন, কাঠ পাচার, পাহাড় কাটছে, বালি উত্তোলন করে পরিবেশ ধ্বংস করছে তারা সংখ্যায় কয়েকজন। আমরা একসাথে কাজ করলে তাদের দমানো কোন বিষয় না। আপনার আমাকে তথ্য দিয়ে সহায়তা করুন, আমি ব্যবস্থা নেব।

তিনি আরও বলেন, প্রতি বৃহস্পতিবার ক্লিন ডে ঘোষণা করছি। উপজেলার সরকারি বেসরকারি নিজ অফিস ও অফিসের বাইরে পরিষ্কার পরিচ্ছন্ন রাখব। সপ্তাহে একটি দিন নিজেরা নিজেদের চারপাশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখার পাশাপাশি বেশী বেশী গাছ রোপণ করব। প্রকৃতি আমাদের পরম বন্ধু। তাকে ধ্বংস করে আমাদের বেঁচে থাকা অসম্ভব। আমরা সরকারি চাকরীর সুবাদে এখানে এসেছি, বদলি হলে অন্য জায়গায় চলে যাব। এখানে আপনাদের বসবাস। আপনাদের পরিবেশ রক্ষায় ভূমিকা রাখতে হবে।

আরও পড়ুন