কাপ্তাইয়ে সমাবেশ করতে পারেনি বিএনপি-ছাত্রলীগ

NewsDetails_01

বিএনপি ও ছাত্রলীগ একই সময় একই স্থানে সমাবেশ আহ্বান করায় শনিবার রাতেই রাঙামাটির কাপ্তাইয়ে ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন। ফলে আজ রবিবার (২৮আগষ্ট) বিএনপি ও ছাত্রলীগ কেউই সমাবেশ করতে পারেনি।

সমাবেশের ডাক দিলেও রবিবার (২৮ আগস্ট) সকাল হতে ছাত্রলীগের নেতাকর্মীরা ছিল না সমাবেশ স্থলের আশেপাশে। একইসাথে বিএনপির নেতাকর্মীদেরও মাঠে দেখা যায়নি। সকাল থেকেই কাপ্তাই উপজেলার বিভিন্ন গুরুত্বপুর্ণ পয়েন্টে পুলিশী টহল ছিল চোখে পড়ার মতো। গত দুদিন ধরে একই জায়গায় বিএনপি-ছাত্রলীগের সমাবেশের ডাক দেওয়ায় স্থানীয়দের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

কাপ্তাই থানার অফিসার ইনচার্জ জসিম উদ্দিন জানান, বিএনপি-ছাত্রলীগ একই স্থানে সমাবেশ আহবান করায় আইন শৃঙ্খলা পরিস্থিতি চরম অবনতি হওয়ার আশঙ্কা থাকায় জনগণের নিরাপত্তা ও শান্তিশৃঙ্খলা স্বার্থে উপজেলা নির্বাহী ম্যাজিষ্ট্রেট ১৪৪ ধারা জারি করেন। কেউ যদি আইন শৃঙ্খলার অবনতি, নাশকতা বা ফৌজদারী অপরাধ করার অপচেষ্টা চালায় এজন্য পুলিশ সজাগ রয়েছে।

NewsDetails_03

কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহান জানান, রবিবার দুইটি রাজনৈতিক দলের একই স্থানে একই সময়ে সমাবেশ ডাকায় অনাকাঙ্খিত ঘটনা এড়াতে এবং জনমনে আতঙ্ক দূর করতে কাপ্তাই উপজেলা প্রশাসন ফৌজদারি কার্যবিধির ১৮৯৮ এর ১৪৪ ধারা মোতাবেক সকাল ৬ টা হতে সন্ধ্যা ৬ টা পর্যন্ত জরুরী অবস্থার ঘোষণা করা হয়েছে।

প্রসঙ্গত: জ্বালানী তেলের মূল্য বৃদ্ধি, পরিবহন ভাড়াসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম বৃদ্ধির প্রতিবাদে বিএনপির ঘোষিত কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে কাপ্তাই উপজেলা বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের উদ্যোগে রবিবার সকালে বিক্ষোভ সমাবেশের ডাক দেয়।

এদিকে, একই স্থানে একই সময়ে একই তারিখে কাপ্তাই উপজেলা আওয়ামী লীগ ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের উদ্যোগে তারেক জিয়ার ফাঁসির দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশের আয়োজন করার ঘোষণা দেওয়ায় উপজেলা প্রশাসন পরিস্থিতি নিয়ন্ত্রণে ১৪৪ ধারা জারি করে।

আরও পড়ুন