কাপ্তাই হ্রদের মহালছড়ি অংশে মাছ ধরা বন্ধ রেখেছেন মৎস্যজীবিরা

রাজস্ব আদায়ের সময়সীমা বেঁধে দেয়া

NewsDetails_01

বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) কর্তৃক সকাল ৬ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত রাজস্ব আদায়ের সময়সীমা বেঁধে দেয়ার প্রতিবাদে অনির্দিষ্টকালের জন্য মাছ ধরা বন্ধ রেখেছেন মৎস্যজীবিরা। এই দাবীতে শনিবার থেকে নিবন্ধিত ১৫’শ ৯১ জন জেলেদের সংগঠন ‘মহালছড়ি মৎস্য ব্যবসায়ী সমবায় সমিতি’র নেতৃত্বে অবস্থান ধর্মঘট পালন করছে মহালছড়ির জেলে ও মাছ ব্যবসায়ীরা।

মহালছড়ি মাৎস্য ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি মোঃ মালেক মিয়া জানান, বিগত বছর পর্যন্ত যে কোন সময় ঘাটে মাছ আসলে তা তারা রাজস্ব দিয়ে যে কোন জায়গায় মাছ পাঠাতে পারতেন। কিন্তু হঠাৎ বিএফডিসি এই বছরের মাছ ধরা মৌসুমের প্রথমদিন (পহেলা সেপ্টেম্বর) থেকে সকাল ৬ টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত রাজস্ব আদায়ের সময়সীমা বেধে দেয়। যার ফলে তারা রাতে চট্টগ্রাম, ফেনী, কুমিল্লাসহ জেলার বাইরের বাজারে মাছ ন্যায্যমূল্যে মাছ পাঠানোর যে সুযোগ পেতেন; সময়সীমা বেঁধে দেয়ায় সেই সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন। এতে জেলে ও মাছ ব্যবসায়ীরা ক্ষতির শিকার হচ্ছেন। ব্যবসায়ী ও জেলেরা তাই এই সময়ের এই বিধি নিষেধ তুলে দিয়ে আগের নিয়মে গভীর রাত থেকে রাজস্ব আদায় এবং মাছ পরিবহনের সময় উন্মুক্ত করে দেয়ার দাবি জানান।

NewsDetails_03

এদিকে দীর্ঘ চার মাস পর মাছ ধরা চালু হবার দ্বিতীয় দিন থেকে মাছ ধরা- বিপনণ এবং পরিবহন বন্ধ থাকায় এই খাতের ওপর নির্ভরশীল জেলে- বরফকল শ্রমিক- নৌযান শ্রমিকরা কর্মহীন অলস সময় পার করছেন।

মহালছড়ি মৎস্য উন্নয়ন কর্পোরেশনের মহালছড়ি স্টেশন কর্মকর্তা মোঃ নাঈম আহমেদ রিয়াদ জানান তিনি জেলে ও ব্যবসায়ীদের বিষয়টি উধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছেন।

উল্লেখ্য, বছরের মে, জুন-জুলাই; এই তিনমাস পুরো কাপ্তাই হ্রদ জুড়ে মাছ ধরা এবং বিপণন বন্ধ থাকে। এই সময় সরকার নিবন্ধিত জেলেদের প্রতি মাসে রেশন প্রদান করে থাকে। কিন্তু এই অনাবৃষ্টির কারণে এই বছর একমাস বাড়িয়ে পুরো আগস্ট মাসও নিষেধাজ্ঞা বহাল থাকলেও জেলেরা সে মাসের রেশন পাননি এখনো।

আরও পড়ুন