জমে উঠছে বান্দরবানের ঈদ বাজার

NewsDetails_01

এক মাস দীর্ঘ সিয়াম সাধানার পর পবিত্র রমজান শেষে আসে ঈদ। আর এই ঈদের আনন্দ সবার সাথে ভাগাভাগি করে নিতে মানুষ এখন শুরু হয়েছে নানা ধরণের কেনাকাটা। নিজের সামর্থ্য অনুযায়ী পরিবার বাবা-মা,ভাই-বোন ও আত্বীয় স্বজনদের জন্য পছন্দের কাপড় ও নিত্য প্রয়োজনীয় জিনিস কিনতে জেলা শহরের মার্কেটগুলোতে এখন ক্রেতাদের ভীড় বাড়ছে। দিনে গরম হওয়ায় ক্রেতার পরিমান কম হলেও সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত বাজারগুলোতে বিভিন্ন বয়সীরা ছুটছে নানা ধরণের পণ্য কিনতে।

জেলা সদরের কয়েকটি মার্কেট ঘুরে দেখা যায় ঈদ যত ঘনিয়ে আসছে বাজারগুলোতে ক্রেতাদের উপচেপড়া ভীড়। জেলা সদরের মন্দির মার্কেট, হক মার্কেট, কেএসপ্রু মার্কেট, চৌধুরী মার্কেট, হক হিল টাওয়ার, বালাঘাটা মার্কেটসহ বিভিন্ন মার্কেটে এখন ঈদের বাজার করতে ক্রেতাদের ভীড়।

ঈদের বাজার করতে আসা মো.তারিক জানান, কয়েকদিন পরেই ঈদ আর পরিবার পরিজন নিয়ে আনন্দে ঈদ কাটাতে নতুন পোষাক কিনতে বাজারে আসলাম। দাম কিছুটা বেশি হলেও দরদাম করে নিজ নিজ পছন্দে নতুন পোষাক ক্রয় করছি বলে জানান তিনি।

জাফর আলম নামে এক ক্রেতা বলেন, বাজার গরম, বেশি দাম চাচ্ছেন বিক্রেতারা। সব জিনিসের দাম বেড়েছে, সেই সঙ্গে তাদের পোশাকের দাম বেড়েছে। একটা মোটামুটি মানের জিন্স প্যান্ট কিনলাম সাড়ে ১০০০ টাকায়, যে প্যান্ট গত বছর ছিল সাড়ে ৫-৬শ টাকার মধ্যে।

NewsDetails_03

তারিন নামের আরেক ক্রেতা বলেন, অল্প বয়সী নারীদের পছন্দ থ্রি-পিস। এবছর থ্রি-পিসগুলোর দাম বেশি চাচ্ছেন বিক্রেতারা, এছাড়া সিট কাপড়ের দাম বেশি। আগের চেয়ে পোশাকের দাম বাড়লেও সেই তুলনায় কাপড়ের মান বাড়েনি। তিনি আরও বলেন, থ্রি-পিস কিনেছি, তার সঙ্গে ম্যাচিং করে জুতা কিনব।

জেলা সদরের কে এস প্রু মার্কেটের স্বপ্নপূরী শপিং মলের স্বত্বাধিকারী মো. খোরশেদ বলেন, আগের থেকে বিক্রি বেড়েছে, ২০ রোজা পর্যন্ত বিক্রি তেমন ছিল না, এখন ভালোই হচ্ছে। দিনের চেয়ে রাতে বিক্রি ভালো হচ্ছে। এবারের গরমে ঈদ হওয়ার কারণে ক্রেতাদের পছন্দ হালকা রঙের আরামদায়ক পোশাক।

এদিকে ঈদ বাজারকে সামনে রেখে প্রশাসনের পক্ষ হতেও নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যাবস্থা। প্রতিটি মার্কেটের সামনেই অবস্থান করছে পুলিশ সদস্যরা।

বান্দরবান সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস.এম শহিদুল ইসলাম জানান, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে জেলা সদরের প্রতিটি মার্কেটে এবং গুরুত্বপূর্ণস্থানে পর্যাপ্ত নিরাপত্তা জোরদার করা হয়েছে।

আরও পড়ুন