জ্ঞান বিকাশের জন্য নতুন প্রজন্মকে বিতর্ক এবং বইমুখী করা জরুরী

NewsDetails_01

বিএফএফ –সমকাল বিজ্ঞান বিতর্ক প্রতিযোগিতায় খাগড়াছড়ি পার্বত্য জেলায় ফাইনাল পর্বে বিচারকদের ফলাফলে সমান নম্বর পাওয়ায় লটারীতে চ্যাম্পিয়ন ও রানার আপ বেছে নেতে হয়েছে। এতে খাগড়াছড়ি পুলিশ লাইন্স হাইস্কুল চ্যাম্পিয়ন এবং খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় রানারআপ হয়েছে।

সুন্দর বাচনভঙ্গি আর উপস্থাপনে শৈলী গুণে খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর শিক্ষার্থী তাজমিম সুলতানা শ্রেষ্ট বক্তা হয়েছে।

বুধবার (৬ মার্চ) জেলাশহরের খাগড়াছড়ি আদর্শ উচ্চ বিদ্যালয় মিলনায়তনে দিনব্যাপি অনুষ্ঠিত এই বিতর্ক প্রতিযোগিতায় উদ্বোধনী বক্তব্য রাখেন, প্রধান শিক্ষক অংপ্রু মারমা।

সমাপনী অনুষ্ঠানে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ সদস্য নীলোৎপল খীসা, প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ী-বিজিতদের হাতে ক্রেস্ট, টি-শার্ট এবং সনদপত্র তুলে দেন।

NewsDetails_03

এসময় তিনি বলেন, তথ্যপ্রযুক্তির সহজলভ্যতার কারণে এখন শিশু থেকে সববয়সী মানুষ এখন মোবাইল আসক্তিতে ডুবে আছে। কম্পিউটার নির্ভরতার কারণে অনেকের সুন্দর হস্তাক্ষর হারিয়ে যাচ্ছে। জ্ঞানের নানা শাখার প্রতি আগ্রহ হারিয়ে একটি প্রজন্ম পুরোটাই ইন্টারনেট বিনোদনে ঝুঁকে পড়েছে। এই অবস্থা থেকে উত্তরণের জন্য শিক্ষার্থীদের অনুসন্ধিৎসু করে গড়ে তুলতে হবে। সেজন্য বিতর্ক এবং বইপড়া খুবই জরুরী।

সমকাল প্রতিনিধি প্রদীপ চৌধুরী’র সঞ্চালনায় অনুষ্ঠিত দুই পর্বের আলোচনায় অংশগ্রহণকারী বিদ্যালয়ের শিক্ষকরাও নিজেদের সংক্ষিপ্ত মতামত প্রকাশ করেন।

প্রতিযোগিতায় মডারেটর ছিলেন, মাটিরাঙা উপজেলার গোমতী বীরেন্দ্র কিশোর উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক মোহাম্মদ রফিকুল ইসলাম।

বিচারিক দায়িত্ব পালন করেন যথাক্রমে কে. আই. উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাইফুদ্দিন মিঠু, খাগড়াছড়ি আদর্শ উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক জ্ঞানজ্যোতি চাকমা এবং খাগড়াছড়ি প্রেসক্লাব’র কোষাধ্যক্ষ- নারী সাংবাদিক চিংমেপ্রু মারমা।

আরও পড়ুন