টেলিটকের অ্যাপের মাধ্যমে চিহ্নিত হবে করোনা রোগী

NewsDetails_01

করোনা ভাইরাসে আক্রান্ত রোগী চিহ্নিত করতে “করোনা আইডেন্টিফায়ার” নামের একটি অ্যাপ এনেছে টেলিযোগাযোগ বিভাগ। প্রাণঘাতী করোনা ভাইরাস নিয়ে ভীতি দূর করতে, সচেতনতা বাড়াতে এবং আশপাশের মানুষ কেউ এ ভাইরাসে আক্রান্ত কিনা সে বিষয়ে তাৎক্ষণিক তথ্য দেওয়ার জন্য মোবাইল অ্যাপ্লিকেশনটি তৈরি করা হয়েছে।

“করোনা আইডেন্টিফায়ার” অ্যাপটি পরিচালনার দায়িত্ব পেয়েছে টেলিটক এবং অ্যাপটির কারিগরি সহায়তা দিচ্ছে রেডিসন ডিজিটাল টেকনোলজিস লিমিটেড।

আজ রবিবার (৫ এপ্রিল) প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “করোনা আইডেন্টিফায়ার” অ্যাপটি আপাতত পরীক্ষামূলক স্তরেই রয়েছে। শিগগির অ্যাপটি গুগল প্লে স্টোর এবং অ্যাপলের আইওএস স্টোরে পাওয়া যাবে। তবে ইতোমধ্যেই অ্যাপটি টেলিটকের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে (http://coronaidentifier.teletalk.com.bd/) অনেকেই ব্যবহার শুরু করেছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এই অ্যাপটিতে দারুণ কিছু ফিচার সংযুক্ত করা হয়েছে। মূলত অ্যাপটির মাধ্যমে ব্যবহারকারীর লোকেশন ব্যবহার করে কমিউনিটিতে করোনাভাইরাস কতটা সংক্রামিত হয়েছে, তার একটা স্ট্যাটাস জানা যাবে। আশপাশে কোনো কোভিড-১৯ রোগী বা কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তি রয়েছেন কিনা সে বিষয়ে ব্যবহারকারীকে সতর্ক করবে এটি।

NewsDetails_03

অ্যাপটি ব্যবহারকারীর নিকটস্থ কোনো ব্যক্তি বা কোনো ব্যক্তির সঙ্গে খুবই সম্প্রতি যোগাযোগ হয়েছে, এমন ব্যক্তির শরীরে কোভিড-১৯ ভাইরাসের উপস্থিতি মিললে তা ব্যবহারকারীকে সতর্ক করবে।

এ ব্যাপারে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, “করোনা একটি বৈশ্বিক সমস্যা। বাংলাদেশের মানুষদের নিরাপত্তা নিশ্চিত করতে কয়েক দফায় আমার বিভাগের সংশ্লিষ্টদের সঙ্গে আলাপ করে একটি সহজলভ্য অ্যাপ তৈরির সিদ্ধান্ত গ্রহণ করি। কারিগরি টিম দিয়ে দ্রুত এটার বাস্তবায়নও করি।”

তিনি আরও বলেন, “আশা করছি এই অ্যাপের মাধ্যমে আমাদের দেশের করোনা ভাইরাসের সংক্রমণের তথ্য ও কোয়ান্টারাইনে থাকা ব্যক্তিদের সনাক্তকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।”

টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক মো. সাহাবুদ্দিন বলেন, দূর্যোগ মোকাবিলায় সব সময় দেশের মানুষের পাশে থেকে কাজ করেছে টেলিটক। এবারও আমরা প্রযুক্তির ব্যবহার করে করোনাভাইরাসের তাৎক্ষণিক তথ্য সংগ্রহ এবং এবং সে অনুযায়ী ব্যবস্থা নেওয়ার জন্য একটি অ্যাপ তৈরি করেছি।

আরও পড়ুন