থানচি সীমান্তে সাঙ্গু নদীর উপর ঝুলন্ত সেতু

পার্বত্য জেলা পরিষদ এর উদ্দ্যেগ

NewsDetails_01

বান্দরবানের থানচি উপজেলা মিয়ানমার সীমান্তে বড় মদক বাজার। বাজারের ওপারের লোকজন যাতায়াতের জন্য সাংগু নদীতে ঝুলন্ত সেতু নির্মান করেছে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ। ওপার- এপার দুইপারের মানুষের মেলাবন্ধন ও পর্যটনকে একধাপ এগিয়ে নিতে নতুন এই ঝুলন্ত সেতু বলে মনে করছে সীমান্তে বসবাসরত মানুষ। আগামি ৩০ শে সেপ্টেম্বর বৃহস্পতিবার পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের মন্ত্রী বীর বাহাদুর (উশৈসিং) এমপি ঝুলন্ত সেতুটি শুভ উদ্ভোধন করে জনসাধারন ও পর্যটকদের জন্য উন্মুক্ত করবেন।

জানা গেছে,বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি ক্যশৈহ্লা এর চেষ্টা ও পার্বত্য জেলা পরিষদের অর্থায়নে প্রায় ২ কোটি টাকা ব্যয়ে গত ২০১৯-২১ অর্থ বছরে এই সেতুর নির্মান কাজ বাস্তবায়ন হয়েছে।

সেতুটিতে নির্মান শ্রমিক ম্রাক্য মারমা জানান, শুভ উদ্ভোধনের জন্য নির্ধারিত সময় ও তারিখের আগেই নির্মান কাজ বাস্তবায়ন করবো।

বড় মদক বাজারে বাসিন্দা অংশৈম্যা মারমা জানান, এ ঝুলন্ত সেতু নির্মানের ফলে বড় মদক অঞ্চলে একটি মাত্র সরকারী প্রাইমারী স্কুলের ওপারে কোমল মতি শিক্ষার্থীরা লেখা পড়া করার সুযোগ পাচ্ছে।

NewsDetails_03

একই বাজারের বাসিন্দা উবামং মারমা বলেন, ওপারে প্রুসাঅং কারবারী পাড়া, উসামং পাড়া, ঙাসালাং পাড়া, উসাথোয়াই পাড়া,জুগিরাং পাড়া,চাইশৈউ পাড়া,বাসিংঅং পাড়া, পাতোয়া ম্রো পাড়া, অংগি খুমী পাড়া, ঙারেসা পাড়া, য়ংনং ম্রো পাড়াসহ প্রায় ৩০ টি পাড়ার লোকজন বর্ষাকালে সাংগু নদীতে পানি বেশী থাকলে অনেক কস্ট হয়েছিল এপারে আসতো সুতারাং এ ঝুলন্ত সেতু হবে দুই পারের ৫ হাজার মানুষের সেতুবন্ধন।

রেমাক্রী ইউনিয়নের ৬ নং ওয়ার্ডে মেম্বার ও য়ংনং পাড়া বাসিন্দা মাংনং মেম্বার বলেন, সাংগু নদীতে পুর্বপারে বড় মদক বাজার পশ্চিম পারে ১২টি ক্ষুদ্রনৃগোষ্ঠি পাড়া রয়েছে নদী পারাপারে নৌকার বিকল্প নেই। এবার ওপার এপার পারাপারের জন্য সরকার একটি ঝুলন্ত সেতু নির্মান করার পার্বত্য মন্ত্রীকে ধন্যবাদ জানায়।

পার্বত্য বান্দরবান জেলা পরিষদের প্রকৌশল বিভাগের উপসহকারী প্রকৌশলী থোয়াইচমং মারমা বলেন, রেমাক্রী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুইশৈথুই মারমা ও আমাদের প্রকৌশল বিভাগ সকলের অনেক কষ্ট ও ত্যাগ স্বীকার করে বড় মদকবাসীদের দাবীর প্রেক্ষিতে ঝুলন্ত সেতু নির্মান করতে পেরেছি। এটি আমাদের জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা এর নির্দেশ ক্রমে হয়েছে।

রেমাক্রী ইউপি চেয়ারম্যান মুইশৈথুই মারমা বলেন, থানচি উপজেলা দুর্গম সীমান্তে বিনোদন, পর্যটন, আর ওপার এপার পারাপারে জন্য ঝুলন্ত সেতুটি অনেক কাজে লাগবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউএনও) আতাউল গনি ওসমানি বলেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী মহোদয় ২৯-৩০ সেপ্টেম্বর দুই দিনের থানচি সফরের আসছেন। তিনি বড় মদকের ঝুলন্ত সেতুর শুভ উদ্ভোধন করবেন।

আরও পড়ুন