পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে ইক্ষু ও গুড় উপাদনের সম্ভাবনা শীর্ষক প্রশিক্ষণ

NewsDetails_01

পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে ইক্ষু, সাথী ফসল ও গুড় উপাদনের গুরুত্ব এবং সম্ভাবনা শীর্ষক প্রশিক্ষণ অনুষ্টিত হয়েছে। আজ শুক্রবার (১১অক্টোবর) সকালে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ ও সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট এর আয়োজনে পার্বত্য জেলা পরিষদের হলরুমে এই প্রশিক্ষন অনুষ্ঠিত হয়।

এসময় প্রশিক্ষণে বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড. মো: আমজাদ হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশেসিং এমপি।

NewsDetails_03

এসময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা, পুলিশ সুপার মো: জাকির হোসেন মজুমদার,সদর উপজেলা চেয়ারম্যান এ কে এম জাহাঙ্গীর,বান্দরবান কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. একেএম নাজমুল হক, বান্দরবান সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের বান্দরবান উপকেন্দ্রের উর্ধতন বৈজ্ঞানিক কমকতা কৃষিবিদ ক্যছেন সহ প্রমুখ।

এসময় বক্তারা বলেন, পার্বত্য জেলায় ইক্ষু চাষ বৃদ্ধি পেয়ে ২০১৮-১৯ অর্থ বছরে প্রায় ৩১ টন ইক্ষু উৎপদন হয়েছে। আয়োজকেরা জনবল সংকট নিরসন, কৃষি যন্ত্রপাতির দাম কমানো,আখ পরিবহনে টোল ও ট্যাক্স কমানো এবং আখের বাজারজাত করণে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহনের জন্য সরকারের সহায়তা কামনা করেন।

আরও পড়ুন